Bengal Weather: ধেয়ে আসছে কালবৈশাখী, সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! আতঙ্কের বসন্তবেলা...

Bengal Weather Forecast: দক্ষিণবঙ্গে শিলাবৃষ্টি-সহ কালবৈশাখীর সম্ভাবনা। তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা। উত্তরবঙ্গের উপরের দিকের জেলায় আগামীকাল থেকে বৃষ্টি হতে পারে।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Mar 19, 2024, 10:05 AM IST
Bengal Weather: ধেয়ে আসছে কালবৈশাখী, সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! আতঙ্কের বসন্তবেলা...

অয়ন ঘোষাল: গরম পড়তে না পড়তেই কালবৈশাখী! শুক্রবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গ জুড়ে। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে বুধবার থেকে বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গেও। শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে কলকাতায়। শহরে মূলত মেঘলা আকাশ থাকবে। বিকেল বা সন্ধের দিকে হতে পারে ঝড়বৃষ্টি। পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। ঝড়-বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডের মতো উত্তর-পশ্চিমে পার্বত্য এলাকার রাজ্যগুলিতে।

আরও পড়ুন: Horoscope Today: মিথুনের সম্পত্তিক্রয়, কুম্ভের আর্থিক লাভ, মীনের বিদেশযাত্রা; জেনে নিন আজ কেমন কাটবে আপনার দিন...

সিস্টেম 

অক্ষরেখা রয়েছে বিদর্ভ থেকে তামিলনাডু পর্যন্ত। ঝাড়খণ্ড থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত রয়েছে আরও এক অক্ষরেখা। নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে আগামীকাল, বুধবার। ঘূর্ণাবর্ত রয়েছে অসম উত্তর প্রদেশ এবং বিদর্ভ এলাকায়। 

দক্ষিণবঙ্গ 

শুক্রবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির আশঙ্কা। বজ্রগর্ভ মেঘ থেকে বিক্ষিপ্ত ভাবে স্বল্প সময়ের বৃষ্টিও অল্প হতে পারে। আজ, মঙ্গলবার আট জেলায় কালবৈশাখীর মতো পরিস্থিতি। মূলত মেঘলা আকাশ; দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা। বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। রয়েছে বজ্রপাতের আশঙ্কাও। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতা জেলায় কালবৈশাখীর মতো পরিস্থিতি তৈরি হবে।

দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় ত্রিশ থেকে পঞ্চাশ কিলোমিটার গতিবেগে বইবে দমকা ঝোড়ো হওয়া, সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। বুধবারেও প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টি।  বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হওয়ার সম্ভাবনা। বৃষ্টির বেশি সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, নদিয়া জেলায়। বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা কমবে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা ঝড় ও বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং মুর্শিদাবাদে।

আরও পড়ুন: MIRV-Capability: ভারতের নতুন অস্ত্রে ভয়ে কাঁপছে পাকিস্তান? কোন ক্ষেপণাস্ত্র দিয়ে জবাব দিতে চাইছে তারা?

উত্তরবঙ্গ 

আজ, মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটবে এখানে। আংশিক মেঘলা আকাশ। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে বুধবার থেকে বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় বুধবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি।

কলকাতা 

বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দমকা ঝোড়ো বাতাস বইতে পারে। তৈরি হতে পারে কালবৈশাখীর মতো পরিস্থিতি। শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। মূলত মেঘলা আকাশ। বিকেল বা সন্ধ্যায় ঝড়বৃষ্টির সম্ভাবনা। 

কলকাতায় তাপমান 

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.১ ডিগ্রি। গতকাল, সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৫ থেকে ৯৩ শতাংশ। 

ভিনরাজ্যে 

পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। ঝড়-বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডের মতো উত্তর-পশ্চিমে পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা মধ্যপ্রদেশ ছত্তীসগঢ় বিদর্ভ রাজ্যে। ওড়িশা ঝাড়খণ্ড-সহ পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার প্রবল বৃষ্টির সম্ভাবনা ওড়িশায়। বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ অসম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ও ত্রিপুরায়।
দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যেও আগামী কয়েক দিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। সৌরাষ্ট্র কচ্ছ তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতের একাধিক রাজ্যে গরম ও অস্বস্তিকর আবহাওয়া।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.