Bengal Weather: সপ্তাহের শুরুতেই লাফিয়ে বাড়ছে তাপমাত্রা, স্বস্তি দিতে ফের কবে বৃষ্টি?

মঙ্গলবার এই ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা। এর প্রভাবে বুধবার থেকে রবিবার পর্যন্ত আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ আজ থেকে আগামী ৪৮ ঘন্টা আরও কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Updated By: Sep 11, 2023, 10:05 AM IST
Bengal Weather: সপ্তাহের শুরুতেই লাফিয়ে বাড়ছে তাপমাত্রা, স্বস্তি দিতে ফের কবে বৃষ্টি?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বৃষ্টি হলেও অস্বস্তির আবহাওয়া কমছে না। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ ও কাল সামান্য বৃষ্টি ও চূড়ান্ত ঘর্মাক্ত পরিস্থিতি দক্ষিণবঙ্গে। বুধবারের পর ফের হাওয়া বদলের সম্ভাবনা। তবে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে।

আরও পড়ুন, Visva Bharati: কয়েক কোটি টাকা প্রতারণায় জড়িত, অবশেষে পুলিসের জালে বিশ্বভারতীর প্রথম বর্ষের ছাত্রী

মঙ্গলবার এই ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা। এর প্রভাবে বুধবার থেকে রবিবার পর্যন্ত আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। এই ঘূর্ণাবর্ত ওড়িশা অভিমুখী থাকবে। বুধবার সকাল পর্যন্ত তাপমাত্রা সামান্য বাড়বে। প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বাতাসে জলীয় বাষ্প অত্যধিক বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে।

দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ আজ থেকে আগামী ৪৮ ঘন্টা আরও কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ফের মঙ্গলবার বিকেল থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বুধবার থেকে রবিবারের মধ্যে আরও একটি বৃষ্টির স্পেল পেতে চলেছে দক্ষিণবঙ্গে। 

এদিকে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি। এই বৃষ্টির ফলে উত্তরবঙ্গের বিভিন্ন জেলার তাপমাত্রা মোটের ওপর স্বস্তিদায়ক থাকবে। উপরের দিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। ভারী বৃষ্টির সম্ভাবনা কম। উত্তরবঙ্গে বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে। বাড়বে তাপমাত্রা। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত কম। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

শহর কলকাতায় তাপমাত্রা কিছুটা বাড়বে। কমবে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত বাড়বে তাপমাত্রার সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি। আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা বাড়ল। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ থেকে বেড়ে ২৮.১ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২.১ থেকে বেড়ে ৩৪.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৯৪ শতাংশ। গতকাল কলকাতায় বৃষ্টি হয়নি।

আরও পড়ুন, Maynaguri Accident: গাড়ি চালানো শিখতে গিয়ে দুর্ঘটনা, শিশুর মৃত্যু...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.