Weather Today: রাজ্যে দাবদাহের মাঝে স্বস্তি, বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে

চলতি বছরে দক্ষিণ-পশ্চিম বায়ু থাকায় বৃষ্টি বা কালবৈশাখীর পরিস্থিতি তৈরি হয়নি। তবে অনেকটাই কমেছে তাপমাত্রা। 

Updated By: Apr 30, 2022, 07:53 AM IST
Weather Today: রাজ্যে দাবদাহের মাঝে স্বস্তি, বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমাঞ্চলে বৃষ্টি হলেও কলকাতার ভাগ্যে জুটেছে ছিঁটেফোটা বৃষ্টি। মূলত এই মরসুমে বঙ্গোপসাগরে তৈরি হয় বিপরীত ঘূর্ণাবর্ত এবং সাগর থেকে আসা দক্ষিণ-পূর্ব বাতাসের জন্য বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। কিন্তু চলতি বছরে দক্ষিণ-পশ্চিম বায়ু থাকায় বৃষ্টি বা কালবৈশাখীর পরিস্থিতি তৈরি হয়নি। তবে অনেকটাই কমেছে তাপমাত্রা। 

হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, নদিয়ায় বৃষ্টি হয়েছে গতকাল। শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ মধ্য কলকাতা ধর্মতলা, পার্কস্ট্রিট, চাঁদনি-সহ বেশ কয়েকটি এলাকায় বৃষ্টি হয়েছে। রাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আবহবিদদের বক্তব্য, স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে এই বৃষ্টি হয়েছে। বিক্ষিপ্ত অল্প কিছু এলাকা জুড়ে এই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে আজও। এর ফলেই কমেছে তাপমাত্রা। 

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম৷ দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৭৮ শতাংশ, ন্যূনতম ৭৩ শতাংশ।

সোম থেকে বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোম থেকে বুধবারের মধ্যে কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে কয়েক পশলা হালকা ও দু এক পশলা মাঝারি বৃষ্টি ও সঙ্গে দমকা ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। এই বৃষ্টির জেরে কলকাতার তাপমাত্রা ৩৭ ডিগ্রির এর কোঠা থেকে ৩৪-৩৫ এর কোঠায় নেমে আসতে পারে।

আরও পড়ুন, Howrah: মা ও মেয়ের রহস্যমৃত্যু, বন্ধ ঘরে মিলল পচাগলা দেহ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.