Durgapur: পানীয় জলের চরম সঙ্কট, ভোট বয়কটের ডাক দিয়ে প্রতিবাদে এলাকাবাসী

পানীয় জলের সঙ্কট। এবার সেই দাবিতে গ্রামে ভোটের প্রচার বন্ধ শুধু নয়, ভোট বয়কটেরও দাবি গ্রামবাসীদের। সুরাহার আশ্বাস জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষের। 

Updated By: Apr 6, 2022, 02:15 PM IST
Durgapur: পানীয় জলের চরম সঙ্কট, ভোট বয়কটের ডাক দিয়ে প্রতিবাদে এলাকাবাসী
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পানীয় জলের সঙ্কট। এবার সেই দাবিতে গ্রামে ভোটের প্রচার বন্ধ শুধু নয়, ভোট বয়কটেরও দাবি গ্রামবাসীদের। এরপরেই দ্রুত সুরাহার আশ্বাস জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষের। এক আধ বছর নয় পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুর ফরিদপুর ব্লকের যবুনা গ্রাম,পাটসেওড়া, আমালোকি, ইছাপুর সহ বেশ কয়েকটি জায়গায় টানা চার থেকে পাঁচ বছর ধরে জলের তীব্র জল সঙ্কট রয়েছে। বারবার আবেদন নিবেদন করা হয়েছে সরকারী স্তরে। আর্জি জানানো হয়েছিল নেতা, পঞ্চায়েত বিধায়কের কাছেও, কিন্তু কাজ এগোইনি এক ফোঁটা।

বাধ্য হয়ে বুধবার দুর্গাপুর ফরিদপুর ব্লকের যবুনা গ্রামের বাসিন্দারা রীতিমতো হাঁড়ি কলসি বালতি হাতে নিয়ে রাস্তায় নেমে আন্দোলনে সামিল হয়। বার্তা দেয় এবার ভোট বয়কট করবেন তারা, এমনকি গ্রামে কোনও দলের প্রচারও তারা করতে দেবেন না। গ্রামে ভোট নিয়ে কোনও সচেতনার বার্তা দিতে দেওয়া যাবে না ভোট কর্মীদের।

পানীয় জলের দাবি আর ভোট বয়কটের পোস্টার হাতে নিয়ে আন্দোলনে সামিল গ্রামবাসীরা। অভিযোগ ,জল সঙ্কট মেটাতে বছর দুয়েক আগে ঘরে ঘরে জল পৌঁছে দেওয়ার জন্য জলের কল লাগানো হয়েছিল, কিন্তু সেই কল দিয়ে আজও এক ফোঁটা জল বেরোয়নি। উল্টে সরকারী এই প্রকল্প পরিকল্পনামাফিক না হওয়াতে বিপত্তি বেড়েছে দ্বিগুন। রাস্তায় দু একটি জলের কল আছে আছে বটে কিন্তু হাতে গোনা দুই একটি কল ছাড়া বাকি কল দিয়ে জল বেরোয় না।

ভরসা বলতে পুকুরের জল, আর কুয়ো, সেই জলও খাওয়ার অযোগ্য। পান্ডবেশ্বর বিধানসভা কেন্দ্রের মধ্যে ইছাপুর গ্রাম পঞ্চায়েত। তার মধ্যেই পড়ে জবুনা আমলোকা, ইছাপুর, পাটসেওড়া গ্রাম। বুধবার জবুনা গ্রামের মানুষ রাস্তায় নেমে ভোট বয়কটের বার্তা দিলেন, এমনকি তৃণমূলের প্রচারসভার জন্য মঞ্চ বাধার কাজও বন্ধ করে দেয় উত্তেজিত গ্রামবাসীরা।

শুধু তৃণমূল নয়, কোনও দলের প্রচার তারা গ্রামে করতে দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। এমনকি ভোট কর্মীদেরও তারা গ্রামে ঢুকতে দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। স্থানীয়দের অভিযোগ, প্রতিবার ভোট আসে, আর ভোট মিটলেই মিথ্যে প্রতিশ্রুতিতে পরিণত হয় সব, আর নয় এবার জল না মিললে আসন্ন ১২ তারিখ আসানসোল লোকসভা নির্বাচনে তারা ভোট দেবেন না বলে জানিয়ে দেয়।

এরপরই দ্রুত সমস্যা মিটে যাবে বলে আশ্বাস দেন তৃণমূলের জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ সুজিত মুখার্জি। এই ইস্যুতে যদিও জেলা বিজেপি নেতৃত্ব কড়া সমালোচনা করে।

আরও পড়ুন, আবার মাওবাদী পোস্টার জঙ্গলমহলে, চিন্তিত গোয়েন্দা সংস্থা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.