আস্তে ঘুরছে পৃথিবী, ২০১৫ সাল হবে ১ সেকেন্ড বড়, ক্রাশ করতে পারে ইন্টারনেট

পৃথিবী নাকি এই বছর আস্তে ঘুরবে। আর তাই ২০১৫ সাল হতে চলেছে এক সেকেন্ড বড়। মিররে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্যারিসের ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন সার্ভিসের বিজ্ঞানীরা মনে করছেন এই লিপ সেকেন্ড যোগ হবে ৩০ জুন তারিখে। আর তাই আশঙ্কা ওই সময় ক্রাশ করবে ইন্টারনেট সাইটগুলি।

Updated By: Jan 7, 2015, 07:22 PM IST
আস্তে ঘুরছে পৃথিবী, ২০১৫ সাল হবে ১ সেকেন্ড বড়, ক্রাশ করতে পারে ইন্টারনেট

ওয়েব ডেস্ক: পৃথিবী নাকি এই বছর আস্তে ঘুরবে। আর তাই ২০১৫ সাল হতে চলেছে এক সেকেন্ড বড়। মিররে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্যারিসের ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন সার্ভিসের বিজ্ঞানীরা মনে করছেন এই লিপ সেকেন্ড যোগ হবে ৩০ জুন তারিখে। আর তাই আশঙ্কা ওই সময় ক্রাশ করবে ইন্টারনেট সাইটগুলি।

বিজ্ঞানীদের মতে পৃথিবীর আহ্নিক গতি প্রতিদিন সেকেন্ডের ২ হাজার ভাগ কমে যাচ্ছে। ২০১২ সালে লিপ সেকেন্ড যুক্ত হওয়ার সময় মোজিলা, রেডিট, লিঙ্কডিনের মতো সাইটগুলি ক্রাশ করেছিল। ইউএস নাভাল অবজারভেটরির বিজ্ঞানী নিক স্টামাটাকোস জানাচ্ছেন, এই বাড়তি সেকেন্ড অ্যাটমিক ঘড়ির সঙ্গে যোগ হওয়ার ফলে জুন মাসের ৩০ তারিখে ৮৬,৪০০ সেকেন্ডের বদলে হবে ৮৬,৪০১ সেকেন্ড।

গুগল নিয়ে এসেছে লিপ স্মিয়ার পদ্ধতি যা ধীরে ধীরে সিস্টেমের ঘড়ির সঙ্গে মিলিসেকেন্ড যোগ করবে লিপ সেকেন্ডে আসার অনেক আগে থেকেই। ফলে বোঝা যাবে না সময়ের হেরফের।  

 

.