এবার টাকা তুলুন আধারের মাধ্যমেই, উপভোগ করুন অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা!

কীভাবে আধার কার্ডের মাধ্যমে টাকা তুলবেন? AePS-এর মাধ্যমে কী কী সুবিধা পাবেন? AePS-এর মাধ্যমে লেনদেনের জন্য একজন গ্রাহকের কী প্রয়োজন? বিশদে জেনে নিন-

Updated By: Apr 5, 2023, 01:35 PM IST
এবার টাকা তুলুন আধারের মাধ্যমেই, উপভোগ করুন অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর কোনও অন্য অ্যাপের দরকার নেই। এবার এক আধারেই হবে কামাল! আধার কার্ডের মাধ্যমেই করতে পারবেন পেমেন্ট। কী এই আধার ভিত্তিক পেমেন্ট সিস্টেম? একদম বেসিক যে ব্যাঙ্কিং পরিষেবা, যেমন ব্যালান্স এনকোয়ারি, টাকা তোলা এইসব-ই আধার ভিত্তিক পেমেন্ট সিস্টেম (AePS)-এর মাধ্যমে করা সম্ভব হবে। 

কীভাবে আধার কার্ডের মাধ্যমে টাকা তুলবেন? 
AePS হচ্ছে একধরনের ডিজিটাল পেমেন্ট সিস্টেম। যা কিনা পেমেন্ট করার জন্য আধারের বায়োমেট্রিক অথেনটিকেশন সিস্টেম-ই ব্যবহার করে। আধার হচ্ছে ১২ ডিজিটের ইউনিক আইডেনটিটি নাম্বার। যা দিয়েছে ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।  এখন AePS ব্যবস্থাও আধারের শনাক্তকরণ পরিকাঠামোর মাধ্যমেই টাকার লেনদেন করে থাকে। 

এটি  ইউনিফায়েড পেমেন্ট ইন্টাররফেস বা UPI প্ল্যাটফর্ম ভিত্তিক। AePS মডেলটি ব্যাঙ্কের ভাবনাপ্রসূত। আর এটি তৈরি করেছে NPCI। মাইক্রো ATM, কিয়স্ক ও মোবাইলের মাধ্যমে এটি অনলাইন লেনদেনে সহায়তা করে। এই AePS সার্ভিসের সুবিধা একমাত্র তাঁরাই পাবেন, যাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আধার নম্বরের সংযুক্তিকরণ করা আছে। যেটাকে বলা হয় আধার এনেবেলড ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা AEBA। 

AePS-এর মাধ্যমে কী কী সুবিধা পাবেন?
১) অ্যাকাউন্ট ব্যালান্স জানতে পারবেন।
২) টাকা তুলতে পারবেন।
৩) টাকা জমা দিতে পারবেন।
৪) আধার থেকে আধারে টাকা পাঠাতে পারবেন।
৫) C2B, C2G লেনদেন

AePS-এর মাধ্যমে লেনদেনের জন্য একজন গ্রাহকের কী প্রয়োজন?
১) আধার নাম্বার
২) ব্যাঙ্কের নাম
৩) বায়োমেট্রিক
৪) দরকার হলে লেনদেনের রকম।

AePS-এর সুবিধা
বাড়ির দরজাতেই একদম ব্যাঙ্কিং পরিষেবার সুবিধা পেয়ে যাবেন গ্রাহক।  বেসিক ব্যাঙ্কিং লেনদেনও করে ফেলতে পারবেন। কোনও ব্যাঙ্কে যাওয়ার দরকার পড়বে না। কোনও কার্ড নেওয়ার বা পিন মনে রাখারও দরকার পড়বে না। 

AePS-এর জন্য কী আধার কার্ড সঙ্গে রাখতে হবে?
AePS-এর জন্য আধার কার্ড সঙ্গে রাখা বাধ্যতামূলক নয়। তবে লেনদেন করার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ সবার আগে দরকার। 

কোনও লেনদেন 'ফেইলড' দেখালে গ্রাহক কী করবেন?
যে ব্যাঙ্কের অ্যাকাউন্ট, সংশ্লিষ্ট সেই ব্যাঙ্ককে জানাবেন। ব্যাঙ্ক NPCI-এর ডিসপুট ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে সমস্যার সমাধান করবে।

আরও পড়ুন, কোভিডে বাড়ছে ইয়ং জেনারেশনের হার্ট অ্য়াটাকের বিপদ? কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী দিলেন উত্তর...

UPI Payment: এবার ব্যয়বহুল হচ্ছে ইউপিআই লেনদেন! দিতে হবে অতিরিক্ত চার্জ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.