Agni 5 | Narendra Modi: ১০০% দেশি মারাত্মক মিসাইল অগ্নি-৫ এবার সফল! নমোর নমন...

এটি নিশ্চিত করবে যে একটি একক ক্ষেপণাস্ত্র বিভিন্ন স্থানে একাধিক ওয়ার হেড মোতায়েন করতে পারে। এই প্রকল্পের ডিরেক্টর একজন মহিলা এবং এই সম্পূর্ণ প্রকল্পে মহিলাদের একটি উল্লেখযোগ্য অবদান রয়েছে।

Updated By: Mar 11, 2024, 06:10 PM IST
Agni 5 | Narendra Modi: ১০০% দেশি মারাত্মক মিসাইল অগ্নি-৫ এবার সফল! নমোর নমন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত আজ মিশন দিব্যস্ত্র পরীক্ষা করেছে। এটি মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল (MIRV) প্রযুক্তি দিয়ে দেশীয়ভাবে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম ফ্লাইট পরীক্ষা।

এটি নিশ্চিত করবে যে একটি একক ক্ষেপণাস্ত্র বিভিন্ন স্থানে একাধিক ওয়ার হেড মোতায়েন করতে পারে।

এই প্রকল্পের ডিরেক্টর একজন মহিলা এবং এই সম্পূর্ণ প্রকল্পে মহিলাদের একটি উল্লেখযোগ্য অবদান রয়েছে।

মিশন দিব্যস্ত্রের সফল পরীক্ষার মাধ্যমে, ভারত MIRV ক্ষমতা সম্পন্ন দেশগুলির নির্বাচিত গোষ্ঠীতে যোগদান করেছে।

আরও পড়ুন: TOI-270 d: উল্লসিত পৃথিবী! ফুটন্ত জলের সমুদ্র নিয়ে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে নতুন এক গ্রহ...

এই সিস্টেমটি দেশীয় অ্যাভিওনিক্স সিস্টেম এবং উচ্চ নির্ভুলতা সেন্সর প্যাকেজ দিয়ে সজ্জিত। এটি নিশ্চিত করে যে পুনঃপ্রবেশকারী যানগুলি কাঙ্ক্ষিত লক্ষ্যে নির্ভুলভাবে পৌঁছেছে। এটি ভারতের ক্রমবর্ধমান প্রযুক্তিগত দক্ষতার একটি নিদর্শন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) বিজ্ঞানীদেরকে, দেশীয় প্রযুক্তিতে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম ফ্লাইট পরীক্ষা সফলভাবে পরিচালনা করার জন্য অভিনন্দন জানিয়েছেন। এই ক্ষেপনাস্ত্রের নাম মিশন দিব্যস্ত্র।

আরও পড়ুন: Russia: পুতিনের মুকুটে 'চাঁদে'র পালক! এবার চাঁদে পরমাণুকেন্দ্র; আমেরিকা কেন ভয় পাচ্ছে?

টেস্ট ফ্লাইটটিকে যেটি অনন্য করে তোলে তা হল এতে মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল (এমআইআরভি) প্রযুক্তি রয়েছে। এই প্রযুক্তি নিশ্চিত করে যে ওয়ারহেড একটি সুনির্দিষ্ট এবং লক্ষ্যবস্তু আক্রমণ করতে একাধিক পুনঃপ্রবেশকারী যানে বিভক্ত হতে পারে।

মোদী ট্যুইতে বলেছেন, ‘মিশন দিব্যস্ত্রের জন্য আমাদের ডিআরডিও-র বিজ্ঞানীদের জন্য গর্বিত, মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল (এমআইআরভি) প্রযুক্তি সহ দেশীয়ভাবে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম ফ্লাইট পরীক্ষা’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.