ফেসবুকে Couple Challenge, হ্যাশট্যাগেই লুকিয়ে বিপদ! সতর্ক করলেন সাইবার বিশেষজ্ঞরা

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই হ্যাশট্যাগেই লুকিয়ে রয়েছে বিপদ! কিন্তু কেন এই সতর্কতা, এই Couple Challenge-এ অংশ নেওয়ার বিপদ কোথায়?

Edited By: সুদীপ দে | Updated By: Sep 28, 2020, 04:14 PM IST
ফেসবুকে Couple Challenge, হ্যাশট্যাগেই লুকিয়ে বিপদ! সতর্ক করলেন সাইবার বিশেষজ্ঞরা
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি ফেসবুকে ট্রেন্ডিংয়ে রয়েছে Couple Challenge। এই চ্যালেঞ্জে অংশ নিয়ে অনেকেই নিজের ঘনিষ্ঠ বন্ধু বা পার্টনারের সঙ্গে ছবি পোস্ট করছেন ফেসবুকে। পোস্টের সঙ্গে জুড়ে দিচ্ছেন #‌CoupleChallenge। এই হ্যাশট্যাগ-এর মাধ্যমেই তাঁরা দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার যুগলের সঙ্গে Couple Challenge-এ সামিল হচ্ছেন। তবে সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই হ্যাশট্যাগেই লুকিয়ে রয়েছে বিপদ!

সম্প্রতি এ বিষয়ে সাধারণ মানুষকে টুইট বার্তায় সতর্ক করে দিয়েছে পুনে পুলিস। ওই টুইটে লেখা হয়েছে, ‘‌‘#CoupleChallenge-এ নিজেদের ছবি পোস্ট করার আগে দু’‌বার ভাবুন।‌ এই চ্যালেঞ্জ বিপজ্জনক হতে পারে।’‌’‌ কিন্তু কেন এই সতর্কতা, এই Couple Challenge-এ অংশ নেওয়ার বিপদ কোথায়?

সাইবার বিশেষজ্ঞদের মতে, #‌CoupleChallenge হ্যাশট্যাগের সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের হাজার হাজার যুগল তাঁদের ছবি পোস্ট করছেন। একই ভাবে বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ শুধু মাত্র এই হ্যাশট্যাগের সাহায্যে এই চ্যালেঞ্জে সামিল হওয়া অসংখ্য যুগলের ছবি দেখতে পাবেন। সাইবার বিশেষজ্ঞদের আশঙ্কা, ওই ছবিগুলিকে বিভিন্ন অসৎ কাজে, অসাধু উপায়ে ব্যবহার করতে পারে সাইবার অপরাধীরা।

আরও পড়ুন: ভারতে ফের ফিরতে পারে PUBG! ডিস্ট্রিবিউশন নিয়ে কথাবার্তা চলছে Reliance Jio-র সঙ্গে

সাইবার বিশেষজ্ঞদের অনুমান, প্রয়োজনে এই সমস্ত ছবি পছন্দ মতো ডাউনলোড করে কোনও পর্ন ওয়েবসাইট বা সাইবার অপরাধমূলক কাজের ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে। এই ধরনের ঝুঁকি এড়াতে শুধু Couple Challenge-এ নয়, শোস্যাল মিডিয়ায় ট্রেন্ডিং এ ধরনের যে কোনও চ্যালেঞ্জেই অংশ নেওয়ার ক্ষেত্রে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। আর যদি অংশ নিতেই হয়, সে ক্ষেত্রে সেটিংসে গিয়ে ‘‌অডিয়েন্স’ অপশনটিতে গিয়ে ‘‌Friends’ সিলেক্ট করে রাখাটাই বুদ্ধিমানের কাজ। তবে তার পরেও বিপদের ঝুঁকি কিন্তু থেকেই যায়!

.