সল্টলেকে বসে বিশ্বের ১০টি দেশে কোটি কোটি টাকার সাইবার জালিয়াতি

সল্টলেকে বসে জার্মানি, নরওয়ে, সুইডেনের মত বিশ্বের ১০টি দেশে কোটি কোটি টাকার সাইবার জালিয়াতি। বহুজাতিক সংস্থাগুলি থেকে তথ্যচুরির অভিযোগ। শুধুমাত্র জার্মানিতেই জালিয়াতি করা হয়েছে ২২ কোটি টাকা। জার্মান পুলিসের দল শহরে আসায় চোখ কপালে উঠেছে রাজ্যের গোয়েন্দাদের। অভিযোগ EN ব্লকের একটি বিপিও সংস্থার বিরুদ্ধে।

Updated By: Mar 20, 2016, 08:55 PM IST
সল্টলেকে বসে বিশ্বের ১০টি দেশে কোটি কোটি টাকার সাইবার জালিয়াতি

ওয়েব ডেস্ক: সল্টলেকে বসে জার্মানি, নরওয়ে, সুইডেনের মত বিশ্বের ১০টি দেশে কোটি কোটি টাকার সাইবার জালিয়াতি। বহুজাতিক সংস্থাগুলি থেকে তথ্যচুরির অভিযোগ। শুধুমাত্র জার্মানিতেই জালিয়াতি করা হয়েছে ২২ কোটি টাকা। জার্মান পুলিসের দল শহরে আসায় চোখ কপালে উঠেছে রাজ্যের গোয়েন্দাদের। অভিযোগ EN ব্লকের একটি বিপিও সংস্থার বিরুদ্ধে।

সল্টলেকের EN ব্লকের একটি বিপিও সংস্থার বিরুদ্ধে অভিযোগ পেয়ে তদন্তে নামেন জার্মান পুলিসের গোয়েন্দারা। দেখা যায় এই বিপিও থেকে প্রায় ১২ হাজার গ্রাহকের তথ্যচুরি করে ২২ কোটি টাকা প্রতারণা হয়েছে। বিশেষ অনুমতি নিয়ে কলকাতায় আসে জার্মান পুলিসের একটি দল। বিধাননগর সাইবার থানায় অভিযোগ জানিয়ে সিআইডির সঙ্গে যৌথ তদন্তে নামে তারা।

৪দিন ধরে ওই বিপিওতে চিরুণি তল্লাসি চালিয়ে বেশকিছু নথি, কম্পিউটার, হার্ডডিস্ক, বাজেয়াপ্ত করে পুলিস। দফায় দফায় তদন্তের গতিপ্রকৃতি নিয়ে সিআইডির সঙ্গে বৈঠক হয় জার্মান পুলিসের। বিধাননগর সাইবার থানায় ওই বিপিও সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে জার্মান পুলিস। যাবতীয় তথ্যপ্রমাণ সংগ্রহের পরই মামলা রুজু করে এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সিআইডি।

কর্মসংস্থানে বিশেষ গুরুত্ব রয়েছে বিপিও ইন্ডাস্ট্রির। ৩ শিফটে কয়েক হাজার কর্মী প্রতিদিন কাজ করেন। এই বিপিও সেক্টরকেই নিশানা করছে অপরাধীরা। অনলাইনে পরিষেবা দেওয়ার নাম করে নামী সংস্থাগুলিকে ডুবিয়ে দিচ্ছে অপরাধীরা। ভুয়ো অ্যাকাউন্ট, ভুয়ো ব্যালেন্স দেখিয়ে আস্থা অর্জন করেই চলছে জালিয়াতি। এত বড় সাইবার জালিয়াতির ঘটনা সামনে আসায় উদ্বিগ্ন রাজ্যের গোয়েন্দারা বিভাগ।

.