অ্যানড্রয়েড ফোনের জন্য গুগল আনছে 'অন বডি ডিটেকশন' ফিচার

'অন বডি ডিটেকশন' নামে নয়া এক অ্যানড্রয়েড ফিচার নিয়ে আসতে চলেছে গুগল। এই ফিচারটি গতির সঙ্গে সংবেদনশীল। স্মার্ট ফোনটি আপনার হাতে না পকেটে, সেই বুঝে সেটি কে লক বা আনলক করে রাখবে এই নয়া ফিচার। স্মার্টফোনের অ্যাকসিলরোমিটারটির উপর নির্ভর করে এই অ্যাপ নিজে থেকেই বুঝে নেবে ফোনটি আপনার হাতে আছে না পকেটে। আর সেই অনুযায়ী তালা ঝোলাবে এর পর্দায়।   

Updated By: Mar 23, 2015, 02:05 PM IST
 অ্যানড্রয়েড ফোনের জন্য গুগল আনছে 'অন বডি ডিটেকশন' ফিচার
Photo courtesy: Android police

ওয়েব ডেস্ক: 'অন বডি ডিটেকশন' নামে নয়া এক অ্যানড্রয়েড ফিচার নিয়ে আসতে চলেছে গুগল। এই ফিচারটি গতির সঙ্গে সংবেদনশীল। স্মার্ট ফোনটি আপনার হাতে না পকেটে, সেই বুঝে সেটি কে লক বা আনলক করে রাখবে এই নয়া ফিচার। স্মার্টফোনের অ্যাকসিলরোমিটারটির উপর নির্ভর করে এই অ্যাপ নিজে থেকেই বুঝে নেবে ফোনটি আপনার হাতে আছে না পকেটে। আর সেই অনুযায়ী তালা ঝোলাবে এর পর্দায়।   

এই ফিচারের মূল উদ্দেশ্য, যদি আপনি নিজের ফোনটি কোথাও ফেলে যান সে ক্ষেত্রে অজ্ঞাতপরিচয় কোনও ব্যক্তির কাছে সেটির হস্তান্তরিত হয়ে অপব্যবহার যাতে না ঘটে।

গুগল সূত্রে খবর ফোনের মালিক যখন একবার ফোনটি আনলক করেন এটি ততক্ষণই আনলক থাকবে যতক্ষণ সেটি মালিকের হাতে বা পকেটে থাকবে।

ফোনটি নিজের থেকে দূরে সরালেই নিজে থেকেই এটি পুনরায় লক হয়ে যাবে। ফোনের মালিকের নির্দিষ্ট পাসওয়ার্ড ছাড়া খোলা যাবে না ফোনটি। আনলক করা অবস্থায় যদি ফোনের মালিক নিজে থেকে কাউকে ফোনটি দেন এটি ততক্ষণ আর লক হবে না যতক্ষণ না সেটি আবার মালিকের হাতে বা পকেটে ফিরে আসে।

এই ফিচারটি প্রথম পাওয়া যাবে নেক্সাস ফোর-এ। নেক্সাস ফোর-এ আছে Android 5.0.1 Lollipop। তবে অ্যানড্রয়েড৫.০ বা তার থেকে উচ্চমানের অ্যানড্রয়েড অপরেটিং সিস্টেম যুক্ত ফোনে থাকবে এই ফিচার।  

 

.