কীভাবে নতুন হোয়াটসঅ্যাপে নিরাপদ আপনার চ্যাট, কল

প্রতিবারের মতো এবারও নোটিফেকশন পেয়েই আপডেট করে নিয়েছেন হোয়াটসঅ্যাপ। কিন্তু এবার আপডেটেড ভার্সনে মেসেজ পাঠাতে গেলেই দেখা যাচ্ছে একটা নতুন জিনিস। মেসেজের নীচে লেখা থাকছে Message You Send To This Chat And Calls Are Now Secured With End-to-End Encryption. এই সন্দেশ যে নিরাপত্তা সংক্রান্ত তা বোঝা যাচ্ছে। কিন্তু কী এই End-to-End Encryption? আর এতে লাভই বা কি হবে?

Updated By: Apr 6, 2016, 04:25 PM IST
কীভাবে নতুন হোয়াটসঅ্যাপে নিরাপদ আপনার চ্যাট, কল

ওয়েব ডেস্ক: প্রতিবারের মতো এবারও নোটিফেকশন পেয়েই আপডেট করে নিয়েছেন হোয়াটসঅ্যাপ। কিন্তু এবার আপডেটেড ভার্সনে মেসেজ পাঠাতে গেলেই দেখা যাচ্ছে একটা নতুন জিনিস। মেসেজের নীচে লেখা থাকছে Message You Send To This Chat And Calls Are Now Secured With End-to-End Encryption. এই সন্দেশ যে নিরাপত্তা সংক্রান্ত তা বোঝা যাচ্ছে। কিন্তু কী এই End-to-End Encryption? আর এতে লাভই বা কি হবে?

এতদিন হোয়াটসঅ্যাপে যেসব মেসেজ পাঠানো হত তা অনায়াসে হ্যাক করে নিতে পারত থার্ড পার্টি। মেসেজ পৌঁছতে যেটুকু সময় লাগে তাঁর মাঝেই চুরি হয়ে যেত আপনার তথ্য। এবার সে পথ বন্ধ। হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ অ্যাকসেস করতে পারবেন শুধু সেন্ডার আর রিসিভার। তবে এক্ষেত্রে দু'জনেরই হোয়াটসঅ্যাপ হতে হবে নতুন ভারসনের। আপডেট করার পর প্রথম মেসেজটি যখন পাঠানো হবে তার সঙ্গেই দেখা যাবে আরেকটি মেসেজ,  Message You Send To This Chat And Calls Are Now Secured With End-to-End Encryption. Tap Here More Info. ওই মেসেজের ওপর ট্যাপ করলে পাওয়া যাবে একটি QR কোড। একই রকম ভাবে ওই কোড পাবেন অপর জনও। যেকোনও একজন নিজের ফোন থেকে ওই QR কোড স্ক্যান করে ভেরিফাই করে নিলেই সম্পূর্ণ নিরাপদ হয়ে যাবে দু'জনের হোয়াটসঅ্যাপ কথোপকথন এবং হোয়াটসঅ্যাপ কল। তাই নিজের হোয়াটসঅ্যাপকে নিরাপদ করতে তাড়াতাড়ি Install করে নিন নতুন ভারসন।  

 

 

.