অতিবেগুনি রশ্মি রুখতে এবং জার্নি সুখকর করতে রেলকোচে এবার স্মার্ট জানলা

আলো পড়লেই বাইরে থেকে অস্বচ্ছ দেখাবে কাচ।

Updated By: Feb 5, 2021, 12:40 PM IST
অতিবেগুনি রশ্মি রুখতে এবং জার্নি সুখকর করতে রেলকোচে এবার স্মার্ট জানলা
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ফোন তো বহুদিনই 'স্মার্ট'  হয়েছে। কিন্তু জানলাও যে স্মার্ট হতে পারে, কে জানত! ভারতীয়  রেল এবার কিছু বিশেষ ট্রেনে তেমনই স্মার্ট জানলা বসানোর সিদ্ধান্ত নিয়েছে।

এক কথায়, এই জানলার অনেক গুণ। প্রথমত এই স্মার্ট জানলা (smart window)দিয়ে বাইরের দৃশ্য  আগের চেয়ে অনেক ভাল ভাবে দেখা (high level of optical quality) যাবে। এই জানলা সূর্যের অতিবেগুনি রশ্মি আটকাবে (safety from harsh UV rays)। কামরায় আলো জ্বাললেই এই জানলার কাচে সেই আলো পড়ে কাচকে অস্বচ্ছ (opaque)করে তুলবে। তখন কামরার অন্তর্দৃশ্য বাইরের লোকের কাছে অস্পষ্ট হয়ে যাবে। ফলে যাত্রীদের প্রাইভেসি সুরক্ষিত হবে (privacy of passengers)। ট্রেন যখন প্ল্যাটফর্মে এসে দাঁড়ায় তখন অনেক ক্ষেত্রে দেখা যায়, প্ল্যাটফর্ম থেকে কেউ কেউ অকারণেই কামরার ভিতরে তাকান। এতে কামরার ভিতরে বসে থাকা যাত্রীদের একটু অস্বস্তি হয়। এই জানলা সেই অস্বস্তি থেকেও রক্ষা করবে যাত্রীদের।   

Also Read: আর মাত্র ১৫ বছর অপেক্ষা করুন, থাকবেন মহাশূন্যের ভাসমান নগরে

যাত্রীদের সফরকালীন অভিজ্ঞতা আরও  সুখকর ও আরও উন্নত করার কথা মাথায় রেখে আপাতত ভারতীয় রেলওয়ে নয়াদিল্লি-রাজধানী ট্রেনের (New Delhi-Howrah Rajdhani)এসি ওয়ান কোচে এই স্মার্ট জানলা বসাল।

কিছুদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৮টি নতুন ট্রেনের উদ্বোধন করেছিলেন। প্রতিটি ট্রেনেই রয়েছে আধুনিক ভিস্টাডোম কোচ (vistadome coach)। এই কোচের বিশেষত্ব রয়েছে অনেক। ভিস্টাডোম কোচ থেকে বাইরের দৃশ্য আরও ভাল ভাবে দেখার সুযোগ তো রয়েছেই। পাশাপাশি এই কোচগুলির জানলা অনেকটা বড় এবং ছাদে রয়েছে স্বচ্ছ আবরণ। কোচে বসেই যাত্রীরা আকাশও দেখতে পারবেন। আসনগুলিও চমকে দেওয়ার মতো। একেকটি কোচের ৪৪টি আসনের প্রতিটি ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে সক্ষম। এছাড়াও ওয়াইফাইয়ের সুবিধা আছে ভিস্টাডোম কোচে৷

Also Read: Headphone লাগবে না, চশমায় শোনা যাবে গান-বাজনা! বড় কাজ শুরু Xiaomi-র

.