সিম কার্ড আপগ্রেডেশনের নতুন নিয়ম

হাতে হাতে এখন স্মার্টফোন। আর সেই স্মার্টফোনকে আরও উন্নত করেছে 2G, 3G, 4G। তবে অনেকেরই ফোনে এখনও 4G সাপোর্ট করে না। কিন্তু তাঁরাও 4G ব্যবহার করতে চান। তাই অনেকেই 2G থেকে 3G বা 4G-তে সিম আপগ্রেড করে নিচ্ছেন। এই সিম কার্ড আপগ্রেডেশনের জন্য নতুন নিয়ম চালু করল ডিপার্টমেন্ট অফ টেলিকম।

Updated By: Sep 6, 2016, 01:11 PM IST
সিম কার্ড আপগ্রেডেশনের নতুন নিয়ম

ওয়েব ডেস্ক: হাতে হাতে এখন স্মার্টফোন। আর সেই স্মার্টফোনকে আরও উন্নত করেছে 2G, 3G, 4G। তবে অনেকেরই ফোনে এখনও 4G সাপোর্ট করে না। কিন্তু তাঁরাও 4G ব্যবহার করতে চান। তাই অনেকেই 2G থেকে 3G বা 4G-তে সিম আপগ্রেড করে নিচ্ছেন। এই সিম কার্ড আপগ্রেডেশনের জন্য নতুন নিয়ম চালু করল ডিপার্টমেন্ট অফ টেলিকম।

সিম কার্ড আপগ্রেডেশনের প্রসঙ্গে ডিপার্টমেন্ট অফ টেলিকমের পক্ষ থেকে জানা গিয়েছে, যাঁরা সিম কার্ড আপগ্রেডেশনের জন্য আবেদন জানাচ্ছেন, তাঁদের জমা দেওয়া উপযুক্ত তথ্যের ভিত্তিতে নতুন সিম কার্ড দেওয়া হচ্ছে। গ্রাহকেরা সিম কার্ড আপগ্রেডেশনের আবেদন অনলাইনেও করতে পারবেন। ডিপার্টমেন্ট অফ টেলিকমের সিম কার্ড আপগ্রেডেশনের নতুন নিয়ম সেপ্টেম্বর থেকে জারি হয়েছে।

আরও পড়ুন BSNL-এর নতুন চমকদার আনলিমিটেড ডেটা প্ল্যান

সিম কার্ড আপগ্রেডেশনের জন্য সাবস্ক্রাইবারদের একটি রিকোয়েস্ট জেনারেট করা আবশ্যক। রিকোয়েস্ট জেনারেট হয়ে গেলেই সাবস্ক্রাইবারদের নতুন একটি সিম কার্ড দেওয়া হবে। গ্রাহকদের পুরনো সিম কার্ডের নম্বরটিকে নতুন সিম কার্ডে SMS বা IVR-এর মাধ্যমে সার্ভিস প্রোভাইডর প্রদান করবে। সিম কার্ড আপগ্রেডেশনের আবেদন করার পর গ্রাহকদের সার্ভিস প্রোভাইডরের কাছে একটি সিস্টেম জেনারেটেড এসএমএস করতে হচ্ছে, যাতে তারা সিম কার্ড আপগ্রেডেশন বা এক্সচেঞ্জের অনুমতি দেয়।

এরপর সার্ভিস প্রোভাইডরের কাছ থেকে অনুমতি পাওয়ার পর গ্রাহকদের পুরনো সিম কার্ডটিকে ডি-অ্যাক্টিভেট করে নতুন সিম কার্ডটিকে অ্যাক্টিভেট করার প্রক্রিয়া করতে হবে।

.