Google-এ ‘ভিখারি’ লিখে সার্চ করলে দেখাচ্ছে পাক প্রধানমন্ত্রীর ছবি!

এই ‘সার্চ রেজাল্ট’-এর খবর ভাইরাল হতেই হইচই শুরু হয়ে গিয়েছে গোটা নেট দুনিয়ায়! খবর পৌঁছেছে পাকিস্তানের বিভিন্ন মহলেও।

Updated By: Feb 19, 2019, 11:05 AM IST
Google-এ ‘ভিখারি’ লিখে সার্চ করলে দেখাচ্ছে পাক প্রধানমন্ত্রীর ছবি!

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের সেরা ‘টয়লেট পেপার’ হিসাবে গুগলে সার্চ-এর ফলাফলে পাকিস্তানের পতাকার ছবির পর এ বার ‘ভিখারি’ হিসাবে গুগল দেখাচ্ছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি! বাংলা, উর্দু বা ইংরাজিতে গুগলে সার্চ-এ টাইপ করুন ‘ভিখারি’ (Bhikhari বা Vikhari)। সার্চ-এর ফলাফলে গুগল দেখাচ্ছে ইমরান খানের ছবি।

এই ‘সার্চ রেজাল্ট’-এর খবর ভাইরাল হতেই হইচই শুরু হয়ে গিয়েছে গোটা নেট দুনিয়ায়! খবর পৌঁছেছে পাকিস্তানের বিভিন্ন মহলেও। আর বিষয়টি জানার পরই বেজায় চটেছে পাকিস্তান। বিশ্বের সেরা ‘টয়লেট পেপার’ হিসাবে দেশের জাতীয় পতাকার পর এ বার প্রধানমন্ত্রীকে ‘ভিখারি’ হিসাবে দেখানোয় বিষয়টি নিয়ে গুগলের কাছে সরকারি ভাবে অভিযোগও জানিয়েছে পাকিস্তান।

আরও পড়ুন: বিশ্বের সেরা টয়লেট পেপার পাকিস্তানি পতাকা! বিশ্বাস না হলে গুগল করুন

এমনিকেই পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকে সন্ত্রাসবাদ নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে রীতিমতো বেকায়দায় রয়েছে পাকিস্তান। নানা ভাবে নিজেদের পিঠ বাঁচানোর চেষ্টা করেও তারা ব্যর্থ হয়েছে। তার উপর প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত পাকিস্তানের ব্যায় সংকোচের নানা চেষ্টায় মরিয়া ইমরান। কিন্তু তাই বলে ভিখারি!

আরও পড়ুন: Google-এ ‘ইডিয়ট’ লিখে সার্চ করলে কার ছবি সবচেয়ে বেশি দেখাচ্ছে জানেন?

গুগলের সার্চ রেজাল্টে এই ধরনের ভুল অবশ্য নতুন কিছু নয়। এর আগে ২০১৮ সালের জুলাই মাস নাগাদ গুগলের সার্চ রেজাল্টের এমনই একটি ভুলে সোশ্যাল মিডিয়া-সহ নেট দুনিয়ায় রীতিমতো হাসির খোরাক হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গুগলে ‘ইডিয়ট’ টাইপ করে ইমেজ সার্চ করলেই ডোনাল্ড ট্রাম্পের ছবি দেখাচ্ছিল। অর্থাত্, গুগল সার্চ ইঞ্জিনে ‘ইডিয়ট’ ট্যাগ করে বা ওই বিষয়ে যে ছবিগুলি আপলোড করা হয়েছে তার বেশির ভাগই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এ নিয়ে মার্কিন কংগ্রেসকে ব্যাখ্যাও দিতে হয়েছিল গুগলের সিইও সুন্দর পিচাইকে। এ বার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ক্ষেত্রেও তেমনই কিছু হয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। তবে কারণ যা-ই হোক না কেন, প্রথমে বিশ্বের সেরা ‘টয়লেট পেপার’ আর তার পরই ‘ভিখারি’র গুগলের সার্চ রেজাল্টে বেজায় অস্বস্তিতে পড়েছে পাকিস্তান সরকার।

.