SpaceX Starship: টেস্ট ফ্লাইটেই বিস্ফোরণ, ভেঙে পড়ল বিশ্বের বৃহত্তম রকেট স্পেসএক্সের স্টারশিপ

স্পেসএক্সের স্টারশিপ, এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট। বৃহস্পতিবার চাঁদ, মঙ্গল এবং তার বাইরে নভোচারীদের পাঠানোর জন্য ডিজাইন করা মহাকাশযানের প্রথম পরীক্ষামূলক ফ্লাইটের সময় বিস্ফোরণ হয়। ফ্লাইট পরীক্ষা সম্পূর্ণ করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও, স্পেসএক্স এটিকে সফল ঘোষণা করেছে।

Updated By: Apr 21, 2023, 12:05 PM IST
SpaceX Starship: টেস্ট ফ্লাইটেই বিস্ফোরণ, ভেঙে পড়ল বিশ্বের বৃহত্তম রকেট স্পেসএক্সের স্টারশিপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: স্পেসএক্সের স্টারশিপ, এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট, বৃহস্পতিবার সকাল ৯:৩৩ মিনিটে দক্ষিণ টেক্সাসের একটি লঞ্চপ্যাড থেকে মহাকাছে উড়ে যায়। কিন্তু স্টেজ সেপারেশনের আগেই মাঝ আকাশে বিস্ফোরণ হয়।

বৃহস্পতিবারের লঞ্চটি মহাকাশযানটির ঐতিহাসিক প্রথম পরীক্ষামূলক ফ্লাইট হিসাবে চিহ্নিত। স্পেসএক্স ট্যুইট করে জানিয়েছে, ‘যেন ফ্লাইট পরীক্ষা যথেষ্ট উত্তেজনাপূর্ণ ছিল না, স্টেজ সেপারেশনের আগে স্টারশিপ দ্রুত অনির্ধারিত ভেঙ্গে পড়ার অভিজ্ঞতা লাভ করেছিল’।

স্পেসএক্সের স্টারশিপ, এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট। বৃহস্পতিবার চাঁদ, মঙ্গল এবং তার বাইরে নভোচারীদের পাঠানোর জন্য ডিজাইন করা মহাকাশযানের প্রথম পরীক্ষামূলক ফ্লাইটের সময় বিস্ফোরণ হয়।

বিশালাকার রকেটটি টেক্সাসের বোকা চিকার ব্যক্তিগত স্পেসএক্স স্পেসপোর্ট স্টারবেস থেকে সেন্ট্রাল টাইম সকাল ৮.৩৩ মিনিটে সফলভাবে উৎক্ষেপণ হয়।

স্টারশিপ ক্যাপসুলটি প্রথম পর্যায়ের রকেট বুস্টার থেকে ওড়ার তিন মিনিটের মধ্যে আলাদা হওয়ার কথা ছিল। কিন্তু এটি সেই বিচ্ছেদ ঘটতে ব্যর্থ হয় এবং রকেটটি বিস্ফোরিত হয়।

ফ্লাইট পরীক্ষা সম্পূর্ণ করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও, স্পেসএক্স এটিকে সফল ঘোষণা করেছে।

স্পেসএক্স টুইট করেছে, ‘এই ধরনের পরীক্ষার মাধ্যমে, আমরা যা শিখি তা থেকে সাফল্য আসে এবং আজকের পরীক্ষা আমাদের স্টারশিপের নির্ভরযোগ্যতা উন্নত করতে সাহায্য করবে কারণ স্পেসএক্স জীবনকে বহু-গ্রহে নিয়ে যেতে চায়’।

মার্কিন মহাকাশ সংস্থা NASA ২০২৫ সালের শেষের দিকে মহাকাশচারীদের চাঁদে নিয়ে যাওয়ার জন্য স্টারশিপ মহাকাশযান বেছে নিয়েছে। এই মিশনটি আর্টেমিস III নামে পরিচিত। ১৯৭২ সালে অ্যাপোলো প্রোগ্রাম শেষ হওয়ার পর এই প্রথম এরকম প্রোজেক্ট হতে চলেছে।

আরও পড়ুন: Apple Store: মুম্বইয়ের পর দিল্লি, কুকের হাত ধরে দেশজুড়ে অ্যাপেল-এর ডালপালা

স্টারশিপ একটি ১৬৪-ফুট (৫০-মিটার) লম্বা মহাকাশযান নিয়ে গঠিত যা ক্রু এবং পণ্যসম্ভার বহন করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি একটি ২৩০-ফুট লম্বা প্রথম পর্যায়ের সুপার হেভি বুস্টার রকেটের উপরে বসে।

স্পেসএক্স ফেব্রুয়ারিতে প্রথম পর্যায়ের বুস্টারে ৩৩টি বিশাল র‍্যাপ্টর ইঞ্জিনের একটি সফল পরীক্ষা-নিরীক্ষা চালায়। তবে স্টারশিপ মহাকাশযান এবং সুপার হেভি রকেট প্রথমবার একসঙ্গে উড়েছিল।

আরও পড়ুন: Meta Layoff: আরও ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে মেটা! ফেসবুক, ইনস্টা, হোয়াটসঅ্যাপে বড় প্রভাব

সমন্বিত পরীক্ষা ফ্লাইটটি তাদের কর্মক্ষমতা মূল্যায়ন করার উদ্দেশ্যে ছিল।

স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এলন মাস্ক লঞ্চের আগে সতর্ক করেছিলেন যে প্রযুক্তিগত সমস্যার সম্ভাবনা হয়েছে এবং উদ্বোধনী পরীক্ষামূলক ফ্লাইটের কাছে প্রত্যাশা কমানোর চেষ্টা করেছিল।

তিনি বলেন, ‘এটি খুব ঝুঁকিপূর্ণ ফ্লাইট। এটি একটি অত্যন্ত জটিল, বিশালাকার রকেটের প্রথম উৎক্ষেপণ’। তিনি আরও বলেন, ‘বহু উপায়ে এই রকেট অসফল হতে পারে’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.