Meta Layoff: আরও ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে মেটা! ফেসবুক, ইনস্টা, হোয়াটসঅ্যাপে বড় প্রভাব

ম্যানেজারদের মধ্যে ইতিমধ্যেই মেমো দেওয়া হয়েছে। যা থেকে অনুমান করা হচ্ছে ফের টিম তৈরি হতে পারে  এবং কর্মীদের আলাদা আলাদা কাজের দায়িত্বপ্রাপ্ত যে দল রয়েছে সেগুলিকে নতুন করে তৈরি করা হবে। মেটা তাদের উত্তর আমেরিকাবাসী সমস্ত কর্মীদের বুধবার বাড়ি থেকে কাজ করতে বলেছে, যাতে চাকরি যাওয়ার খবরে তাঁরা নিজেদের সামলে নিতে পারেন। 

Updated By: Apr 19, 2023, 04:40 PM IST
Meta Layoff: আরও ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পথে মেটা! ফেসবুক, ইনস্টা, হোয়াটসঅ্যাপে বড় প্রভাব
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের অশনি সংকেত মেটা কর্মীদের জন্য। আরও দশ হাজার কর্মী ছাঁটাই করবে মার্ক জুকারবার্গের সংস্থা। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা বুধবার থেকে কোম্পানিভিত্তিক কর্মী ছাঁটাই কার্যক্রম শুরু করতে যাচ্ছে। ফেসবুক, হোয়্যাটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও রিয়েলিটি ল্যাবে চাকরির সুযোগ হারাবেন অনেকে। সংস্থার প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ গত মার্চেই ঘোষণা করেছিলেন ফের ১০ হাজার কর্মী চাকরি হারাতে চলেছে। মে মাসে আরও এক দফা কাটছাঁট হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, PhonePe: লোন চোকাতে ব্যাংকে কেন? পেমেন্ট অ্যাপেই সহজে মেটান! ধাপে ধাপে গাইড...

এর আগে গত নভেম্বরে মেটা তাদের কর্মীদের প্রায় ১৩ শতাংশ অর্থাৎ প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাই করেছিল। কোম্পানি প্রথমে তাদের নিয়োগ বাড়িয়েছে এবং সিলিকন ভ্যালির অন্যান্য ব্যবসাগুলিও একই ধরনের খরচ কমানোর ব্যবস্থা গ্রহণ করেছে। জুকারবার্গ বলেছেন যে সংস্থাটির লক্ষ্য হল প্রযুক্তিবিদ এবং প্রকৌশলী এবং ব্যবসায়িক এবং প্রশাসনিক কর্মীদের মধ্যে অনুপাত পুনরায় ভারসাম্যপূর্ণ করা। শুধু কর্মী ছাঁটাই-ই নয়, বছরের প্রথম কোয়ার্টারে যে নিয়োগের কথা জানানো হয়েছিল, তাও স্থগিত করে দেওয়া হয়। আসলে বিশ্বজুড়ে মন্দার পরিস্থিতির কথা ভেবেই এহেন সিদ্ধান্ত নেয় এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। 

ম্যানেজারদের মধ্যে ইতিমধ্যেই মেমো দেওয়া হয়েছে। যা থেকে অনুমান করা হচ্ছে ফের টিম তৈরি হতে পারে  এবং কর্মীদের আলাদা আলাদা কাজের দায়িত্বপ্রাপ্ত যে দল রয়েছে সেগুলিকে নতুন করে তৈরি করা হবে। শুধু মেটা নয়, আগামী সপ্তাহে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে পারে Walt Disney-ও। কয়েক হাজার কর্মী ছাঁটাই হতে পারে। বুধবার আন্তর্জাতিক অর্থনৈতিক মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, বুধবারই একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করবে মেটা। 

মেটা তাদের উত্তর আমেরিকাবাসী সমস্ত কর্মীদের বুধবার বাড়ি থেকে কাজ করতে বলেছে, যাতে চাকরি যাওয়ার খবরে তাঁরা নিজেদের সামলে নিতে পারেন। এই ছাঁটাই হাজার হাজার কর্মী ও তাদের পরিবারকে প্রভাবিত করবে এবং কঠিন সময়ে অনেকেই কাজ ছাড়া থাকবে। তবে প্রতিষ্ঠানটির দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য এই পদক্ষেপ জরুরি। জুকারবার্গ বলেছেন, তিনি ছাঁটাই কর্মীদের সহায়তা দেবেন। এর মধ্যে রয়েছে সেভারেন্স প্যাকেজ এবং জব প্লেসমেন্ট সার্ভিস। টেক ইন্ডাস্ট্রিতে এই ছাঁটাইও একটি বৃহত্তর প্রবণতার অংশ। কারণ, অত্যন্ত প্রতিযোগিতামূলক বাজারে কোম্পানিগুলো খরচ কমানো এবং মুনাফার উন্নতির উপায়।

আরও পড়ুন, Apple Store: প্রথম অ্যাপল স্টোরের উদ্বোধন! মুম্বই স্টোরের দরজা খুলে স্বাগত জানালেন টিম কুক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.