মহাকাশচারীদের পোশাকের রঙ কমলাই হয় কেন জানেন?

মহাকাশচারী হওয়ার ইচ্ছে কখনও করেছে? অথবা কখনও মহাকাশচারীদের কথা ভেবেছেন? ওঁদের কী আপনার সব থেকে ভালো লাগে? আচ্ছা ওদের ওই উজ্জ্বল কমলা রঙের পোশাক কখনও মন দিয়ে দেখেছেন? ওই উজ্জ্বল কমলা রঙের পোশাক কেন মহাকাশচারীরা ব্যবহার করেন, সেটা নিয়ে কখনও ভেবেছেন? মানে আপনার মনেও তো হতে পারত যে, মহাকাশচারীরা কেন কমলা রঙের পোশাক না পরে নীল বা সবুজ রঙের পোশাক পরেন না!

Updated By: Feb 15, 2016, 06:52 PM IST
মহাকাশচারীদের পোশাকের রঙ কমলাই হয় কেন জানেন?

ওয়েব ডেস্ক: মহাকাশচারী হওয়ার ইচ্ছে কখনও করেছে? অথবা কখনও মহাকাশচারীদের কথা ভেবেছেন? ওঁদের কী আপনার সব থেকে ভালো লাগে? আচ্ছা ওদের ওই উজ্জ্বল কমলা রঙের পোশাক কখনও মন দিয়ে দেখেছেন? ওই উজ্জ্বল কমলা রঙের পোশাক কেন মহাকাশচারীরা ব্যবহার করেন, সেটা নিয়ে কখনও ভেবেছেন? মানে আপনার মনেও তো হতে পারত যে, মহাকাশচারীরা কেন কমলা রঙের পোশাক না পরে নীল বা সবুজ রঙের পোশাক পরেন না!

আমেরিকানরা শুধু স্টাইল বা ফ্যাশনের জন্য মহাকাশচারীদের পোশাকের রঙ কমলা করবেন না। অথবা, দিলওয়ালের গেরুয়াতে তাঁরাও মজেছেন এমন ভাবার কোনও কারণ নেই। এর পিছনে যুক্তিও আছে। তা হলো, মহাকাশে সবথেকে ভালো ভাবে নজরে আসে যে রঙটা, সেটাই হল এই উজ্জ্বল কমলা। মহাকাশে অনেক সময়ই বিপদে পড়েন মহাকাশচারীরা। সেক্ষেত্রে তাঁদের জীবন বাঁচাতে, তাঁদের ঠিক করে দেখতে পাওয়াটাও দরকার। তাই মহাকাশচারীদের পোশাকের রঙ হয় উজ্জ্বল কমলা। একইরকমভাবে মহাকাশে সাদা রঙও দেখা যায়। তাই সাধারণত, এই দুই রঙের পোশাক পরেই মহাকাশে যান মহাকাশচারীরা।

.