রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে ৩১ ডিসেম্বরের পর ব্লক হয়ে যেতে পারে এই সব ডেবিট কার্ড!

এখনই ব্যবস্থা না নিলে ৩১ ডিসেম্বরের পর থেকে টাকা তুলতে গিয়ে সম্যায় পড়তে হবে। কী করতে হবে, জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Dec 29, 2019, 09:09 PM IST
রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশে ৩১ ডিসেম্বরের পর ব্লক হয়ে যেতে পারে এই সব ডেবিট কার্ড!

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে টাকা তোলার জন্য কেউই আর ব্যাঙ্কে গিয়ে লাইনে দাঁড়ান না। প্রায় সকলেই এটিএমে গিয়ে ডেবিট কার্ড ব্যবহার করে টাকা তোলেন। তাই দৈনন্দিন জীবনে ডেবিট কার্ড প্রায় সকলেই কাছেই অপরিহার্য! কিন্তু ৩১ ডিসেম্বরের পর রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে অনেক ডেবিট কার্ডই হয়তো ‘ব্লক’ হয়ে যেতে পারে। রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুযায়ী, যদি আপনার ডেবিট কার্ডে EMV না থাকে বা যদি আপনার কার্ড মাস্টার কার্ড বা ভিসা কার্ড না হয়, তাহলে যে কোনও সরকারি বা বেসরকারি ব্যাঙ্ক আপনার কার্ড ব্লক করে দেবে।

রিজার্ভ ব্যাঙ্কের গাইডলাইনে বলা হয়েছে, সব ব্যাঙ্ককে তার গ্রাহকদের ম্যাগনেটিক চিপ কার্ড বদলে দিয়ে EMV বা পিন যুক্ত ডেবিট কার্ড দিতে হবে। এর ফলে অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাড়তে থাকা প্রতারণায় কিছুটা রাশ টানা সম্ভব হবে। এ বার জেনে নিন কী ভাবে নতুন পিন যুক্ত ডেবিট কার্ডের জন্য আবেদন করতে হবে...

নতুন কার্ডের জন্য আবদন করার পদ্ধতি:

প্রথমে আপনার ব্যাঙ্কের নেট ব্যাঙ্কিং পোর্টালে গিয়ে লগ ইন করুন।

এর পর ‘e-Services’ সেকশনে গিয়ে ‘ATM Card Services’ অপশনে ক্লিক করুন।

এ বার ড্রপ ডাউন লিস্ট থেকে ‘ATM Card Services’ অপশনে ক্লিক করুন এবং আপনার অ্যাকাউন্ট নম্বর দিন। যে নামে ডেবিট কার্ড নিতে চান, সেই নামটি দিন। তার পর কার্ডের টাইপ সঠিক ভাবে নির্বাচন করুন।

আরও পড়ুন: ১ জানুয়ারি থেকে এটিএমে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম চালু করছে SBI

এর পর টার্মস আর কন্ডিশন অ্যাকসেপ্ট করে ‘Submit’-এ ক্লিক করুন। এ বার ওটিপি বা আপনার নিজস্ব অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিন। পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকলে OTP সাহায্য নিন। সমস্ত তথ্য যাচাই করে তবেই ‘Submit’-এ ক্লিক করুন। এর পর স্ক্রিনে একটি কনফারমেশন মেসেজ আসবে। এরপর আপনি যে ঠিকানায় চাইবেন, সেই ঠিকানায় পৌঁছে যাবে আপনার নতুন ডেবিট কার্ড।

.