১ জানুয়ারি থেকে এটিএমে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম চালু করছে SBI

নতুন এই সুরক্ষা ব্যবস্থা ১ জানুয়ারি থেকে সমস্ত SBI এটিএমগুলিতে প্রযোজ্য হবে। দিনের কোন সময় থেকে কখন পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে জেনে নিন...

Updated By: Dec 29, 2019, 06:18 PM IST
১ জানুয়ারি থেকে এটিএমে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়ম চালু করছে SBI

নিজস্ব প্রতিবেদন: গ্রাহকদের সুরক্ষার জন্য এটিএমে টাকা তোলার ক্ষেত্রে এ বার ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ (OTP) নির্ভর ব্যবস্থা চালু করতে চলেছে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক SBI। আগামী ১ জানুয়ারি থেকে চালু হবে এই নতুন নিয়ম। এই নিয়ম কার্যকর হবে ১০ হাজার টাকার বেশি লেনদেনের জন্য।

SBI-এর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, ‘এটিএম-এ অবৈধ লেনদেন থেকে আপনাকে সুরক্ষা দিতে ওটিপি-ভিত্তিক নগদ টাকা তোলার ব্যবস্থা চালু করা হচ্ছে। নতুন এই সুরক্ষা ব্যবস্থা ১ জানুয়ারি, ২০২০ সাল থেকে সমস্ত SBI এটিএমগুলিতে প্রযোজ্য হবে’।

আরও পড়ুন: এই ক্যাফেতে প্লাস্টিক-আবর্জনা জমা দিলেই মিলবে খাবার!

এই OTP ভিত্তিক লেনদেনের ব্যবস্থা রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত সক্রিয় থাকবে। এই সময়ের মধ্যে ১০ হাজারের বেশ টাকা তোলার ক্ষেত্রে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। মেশিনের স্ক্রিনের নির্দিষ্ট অংশে ওই OTP সঠিক ভাবে দিলে তবেই মিলবে লেনদেনের অনুমতি। তবে অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে SBI কার্ড ব্যবহার করে রাত ৮টা থেকে সকাল ৮টা পর্যন্ত টাকা তোলার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

.