WhastsApp Data Breach: ৪০০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ফাঁস! আপনার নাম নেই তো...

বিক্রেতা দাবি করেছেন যে এই সব নম্বর মেটা-মালিকানাধীন প্ল্যাটফর্মের সক্রিয় ব্যবহারকারীদের। যদিও এটি নির্দিষ্ট করেনি যে সে কীভাবে এই ডাটাবেস পেয়েছেন। বিক্রেতা বলেছেন যে এই ডেটা সংগ্রহ করতে ‘তাদের কৌশল ব্যবহার করেছে’। এটি প্রথমবার নয় যে মেটা এবং এর প্ল্যাটফর্মগুলি ডেটা লঙ্ঘনের জন্য শিরোনামে এসেছে। গত বছর, অন্য একজন ৫০০ মিলিয়নেরও বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য বিনামূল্যে অনলাইনে সরবরাহ করে।

Updated By: Nov 28, 2022, 01:49 PM IST
WhastsApp Data Breach: ৪০০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ফাঁস! আপনার নাম নেই তো...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ৪০৮ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর অনলাইনে বিক্রি করা হয়েছে বলে জানা গিয়েছে। মনে করা হচ্ছে এটাই এখনও পর্যন্ত সবথেকে বড় ডেটা ব্রিচ। সাইবারনিউজের একটি প্রতিবেদন অনুসারে, একটি হ্যাকিং কমিউনিটি ফোরামে একটি বিজ্ঞাপন পোস্ট করে একজন দাবি করেছেন যে সে ৪৮৭ মিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মোবাইল নম্বরের একটি ২০২২ সালের ডাটাবেস বিক্রি করছে। ডাটাবেসটিতে ৮৪টি বিভিন্ন দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মোবাইল নম্বর রয়েছে যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, মিশর, ইতালি, সৌদি আরব এবং এমনকি ভারতের বিভিন্ন নম্বর অন্তর্ভুক্ত রয়েছে।

এই তথ্য বেশিরভাগ ক্ষেত্রে আক্রমণকারীরা ফিশিং আক্রমণের জন্য ব্যবহার করে। তাই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অপরিচিত নম্বর থেকে আসা কল এবং মেসেজের উত্তর দেওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়।

হোয়াটসঅ্যাপ ডেটাসেট বিক্রি হচ্ছে

থ্রেট অ্যাক্টর দাবি করেছেন যে ডেটা সেটটিতে ৩২ মিলিয়ন মার্কিন ব্যবহারকারীর রেকর্ড রয়েছে। একইভাবে, প্রভাবিত ব্যবহারকারীর সংখ্যা মিশরে ৪৫ মিলিয়ন, ইতালিতে ৩৫ মিলিয়ন, সৌদি আরবে ২৯ মিলিয়ন, ফ্রান্সে ২০ মিলিয়ন এবং তুরস্কে ২০ মিলিয়ন। ডাটাবেসে প্রায় ১০ মিলিয়ন রাশিয়ান এবং ১১ মিলিয়ন ব্রিটিশ নাগরিকের ফোন নম্বর রয়েছে বলে অভিযোগ করা হয়েছে।

প্রতিবেদনে দাবি করা হয়েছে যে থ্রেট অ্যাক্টর মার্কিন ডেটাসেট ৭০০০ ডলারে (প্রায় ৫,৭১,৬৯০ টাকা) বিক্রি করছেন। যদিও ব্রিটেন এবং জার্মানির ডেটাসেটের খরচ যথাক্রমে ২।৫০০ ডলার (আনুমানিক ২,০৪,১৭৫ টাকা) এবং ২,০০০ ডলার (প্রায় ১,৬৩,৩৪০ টাকা)।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বিক্রেতার দাবি সম্পূর্ণরূপে অনুমানমূলক। প্রায়ই, অনলাইনে পোস্ট করা বিশাল ডেটা সেটগুলি স্ক্র্যাপ করে এবং WhatsApp-এর পরিষেবার শর্তাবলী লঙ্ঘন করে পাওয়া যায়।

আরও পড়ুন: Twitter New Policy: কর্মচারীদের পদত্যাগের মাঝেই বড় ঘোষণা এলন মাস্কের, বদলে যাবে ট্যুইটারের চেহারা!

যদিও বিক্রেতা দাবি করেছেন যে এই সব নম্বর মেটা-মালিকানাধীন প্ল্যাটফর্মের সক্রিয় ব্যবহারকারীদের। যদিও এটি নির্দিষ্ট করেনি যে সে কীভাবে এই ডাটাবেস পেয়েছেন। বিক্রেতা বলেছেন যে এই ডেটা সংগ্রহ করতে ‘তাদের কৌশল ব্যবহার করেছে’।

এটি প্রথমবার নয় যে মেটা এবং এর প্ল্যাটফর্মগুলি ডেটা লঙ্ঘনের জন্য শিরোনামে এসেছে। গত বছর, অন্য একজন ৫০০ মিলিয়নেরও বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য বিনামূল্যে অনলাইনে সরবরাহ করে। ফাঁস হওয়া ডেটাতে ফোন নম্বর এবং অন্যান্য বিবরণ অন্তর্ভুক্ত ছিল বলে জনা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.