Budget 2021: কোভিড পরিস্থিতিতে ছোট শিল্প ও ব্যবসায়ীদের ডিজিটাল পেমেন্টে উৎসাহ দিতে হবে

কোভিডকালে অর্থনীতির চাকা ঘোরাতে কী করতে হবে, টোটকা FICCI-র চেয়ারম্যানের।

Updated By: Jan 31, 2021, 11:52 PM IST
Budget 2021: কোভিড পরিস্থিতিতে ছোট শিল্প ও ব্যবসায়ীদের ডিজিটাল পেমেন্টে উৎসাহ দিতে হবে

রুদ্র চট্টোপাধ্যায়, চেয়ারম্যান, FICCI

কঠিন একটা বছরের পর আসন্ন বাজেট সব ক্ষেত্রেরই ঘুরে দাঁড়ানোর আশার আলো। আমার মনে হয়, কয়েকটি বিষয় মাথায় রাখলে বাজেট সদর্থক হতে পারে। 

১. বৃদ্ধি তরান্বিত করবে এমন পদক্ষেপ করা উচিত। শহুরে এলাকার গরিবদের জন্যে একশো দিনের প্রকল্প- (MGNREGA) শৌচ ব্যবস্থা, বৃক্ষরোপণ ও রাস্তাঘাট পরিচর্যা ইত্যাদি। গৃহঋণের সুদে ৩-৪% ছাড়। কর্মীদের জন্যে ইপিএফ (epf) ঐচ্ছিক করা। পরিকাঠামোয় আরও বিনিয়োগ বাড়াতে হবে।

২. সামাজিকক্ষেত্র খুবই গুরুত্বপূর্ণ। জাতীয় শিক্ষা নীতি (NEP) সঠিক দিশা দিয়েছে। আর্থ-সামাজিকভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য বৃত্তিদান। লাভের ভাবনা থেকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান তৈরিতে অনুমোদন দেওয়া উচিত। বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের বেতন বাজারের হাতে ছেড়ে দেওয়া দরকার, তারা যাতে পুরো খরচ তুলতে পারে। তাছাড়া উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলিকে লভ্যাংশ অন্যত্র বিনিয়োগ করতে অনুমোদন দেওয়া উচিত।

৩. স্বাস্থ্যক্ষেত্রে (health) খরচ ১.৩% থেকে বাড়িয়ে ২.৫% করার কথা বিবেচনা করছে কেন্দ্র। বলাই বাহুল্য, আগামী ৫ বছর অতিরিক্ত ০.৫% খরচবৃদ্ধি কার্যকর হতে পারে। স্বাস্থ্য ব্যবস্থাকে সুদৃঢ় করতে ৩৫এডি-তে কর ছাড়ের সুবিধা দেওয়া উচিত। কোভিড মোকাবিলায় স্বাস্থ্যকর্মীদের দক্ষতা বাড়াতে মূলধনী ব্যয়ে ১৫০% খরচও কাজে দেবে। স্বাস্থ্যবিমায় উৎসাহ দেওয়া উচিত। স্বাস্থ্য তহবিল ও চিকিৎসা উদ্ভাবনী তহবিল গঠন করা উচিত। 

৪. দীর্ঘমেয়াদি শিল্প ও আর্থিক প্রকল্পগুলির পথ প্রশস্ত করা প্রয়োজন। আর্থিক প্রতিষ্ঠান ও বৈদেশিক মুদ্রা ভাণ্ডারকে নতুন প্রকল্প বা প্রকল্পের সম্প্রসারণে কাজে লাগাতে হবে। স্বল্প সুদে ভারতীয় মুদ্রায় 'বিল্ড ইন্ডিয়া বন্ড' চালু করা যেতে পারে। 

৫. বৃদ্ধি বাড়াতে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (IA) ও প্রযুক্তিতে (technology) স্টার্ট আপে প্রণোদনা দেওয়া উচিত কেন্দ্রের। প্রধানমন্ত্রীর ওয়াইফাই অ্যাকসেস নেটওয়ার্ক যোগাযোগ ব্যবস্থা উন্নত করবে। তাতে লাভবান হতে ছোট ব্যবসাগুলি। 

Also Read: Budget 2021: ঘাটতি নিয়ে চিন্তা করলে হবে না, খরচ বাড়াতে হবে

৬. আয় বাড়াতে যা করতে পারে সরকার- 

- রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির শেয়ার আরবিআই-তে রেখে কম সুদে টাকা নেওয়া। 
- বিনিয়ন্ত্রণকে গতি দেওয়া। 
-- জাতীয় ও আন্তর্জাতিক দীর্ঘমেয়াদি অতিমারী বন্ড চালু
--  সোনা বন্ড প্রকল্প।
-- সরকারি সম্পত্তিগুলি ব্যবহার করে আয় করা যেতে পারে। এর পাশাপাশি শত্রুর সম্পত্তি বাজেয়াপ্ত। 

উপসংহারে বলতে চাই, পরিকাঠামোক্ষেত্রে বিনিয়োগ গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। গবেষণা ও দক্ষতা বৃদ্ধিতে কাজে উৎসাহ দিতে হবে। কারণ দেশকে আত্মনির্ভর ও প্রতিযোগিতামূলক হতে হবে। পরিষেবাক্ষেত্রে আরও নজর দেওয়া দরকার। ১৫% করে ছাড় দেওয়া যেতে পারে। বিদেশি বিনিয়োগ বৃদ্ধিতে পদক্ষেপ দরকার। কোভিড পরিস্থিতিতে ছোট শিল্প ও ব্যবসায়ীদের ডিজিটাল পেমেন্টে উৎসাহ দিতে হবে।

Also Read: Budget 2021: দেখতে হবে স্বাস্থ্যরক্ষায় জনগণের হাত থেকে বেশি খরচ না হয়ে যায়

.