ভামোস-ভামোস প্রতিধ্বনি কানে মারাকানায় আজ মেসিদের বিশ্ব জয়ের যাত্রা শুরু

ভামোস-ভামোস প্রতিধ্বনী কানে মারাকানায় আজ মেসিদের বিশ্ব জয়ের যাত্রা শুরু

Updated By: Jun 15, 2014, 02:59 PM IST

আজ ভারতীয় সময় গভীর রাতে ঐতিহাসিক মারকানা স্টেডিয়ামে বিশ্বকাপ অভিযান শুরু করছে আর্জেন্টিনা। আর আর্জেন্টিনা মানেই যরাঁ নামটা সবার আগে আসে , তিনি হলেন মেসি। এবারের বিশ্বকাপের আগে সবচেয়ে আলোচিত তারকা। যাঁর কাঁধে ভর করে আছে ২৭ বছর পর ফুটবল বিশ্বে সেরা হওয়ার স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম এই দেশের সমর্থনে কলকাতা থেকে টালা এখন ঢেকেছে নীল সাদা পতাকায়।

প্রথম ম্যাচে আলেকজান্দ্রা সাবেয়ার দলের প্রতিপক্ষ নবাগত বসনিয়া-হার্জেগোভিনা। নেইমারের মত মেসিও প্রথম ম্যাচ থেকেই আলো ছড়াতে পারেন কি না তার দিকেই তাকিয়ে গোটা বিশ্ব। মেসি ছাড়াও নজরে থাকবেন ইগুয়াইন-দি মারিয়া-আগুয়েরোরা।

এই গ্রুপে বসনিয়াই আর্জেন্টিনার প্রধান প্রতিপক্ষ। গ্রুপ লিগে মেসিদের বাকি দুই প্রতিপক্ষ ইরান ও নাইজেরিয়া ফিফা ক্রমতালিকায় অনেকটাই পিছিয়ে। সেই দিক থেকে দেখলে বসনিয়া-হার্জেগোভিনাকে হারাতে পারলেই শেষ ষোলোয় যাওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে যাবেন মেসিরা।

বসনিয়া-হার্জেগোভিনার সমর্থকদরা তাদের দলের নাম দিয়েছেন ড্রাগন। বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের ম্যাচেও ড্রাগনরা বেশ ভালই খেলেছে। মাঝে মাঝে বিশ্বের প্রথম সারির দলগুলোও বিপদেও ফেলে, তবে গপ করে খেয়ে ফেলতে পারে কিনা সেটাই দেখার। ব্রাজিল-ইতালির মত মসৃণ পথে, নাকি স্পেন- উরুগুয়ের মত বিপদজনক রাস্তা। মেসিরা কোনটা বেছে নেন সেটাই দেখার।

পরিসংখ্যান
বসনিয়ার বিরুদ্ধে আর্জেন্টিনা মোট দু বার মুখোমুখি হয়েছে।

১৯৯৮ বিশ্বকাপে বাতিস্তুতার হ্যাটট্রিকের সৌজন্যে আর্জেন্টিনা ৫-০ গোলে হারায় বসনিয়া। গত বছর নভেম্বর এক প্রদর্শনী ম্যাচে আগুয়েরার জোড়া গোলে আর্জেন্টিনা জেতে ২-০ গোল, চোটের জন্য সেই ম্যাচে খেলতে পারেননি মেসি

বিশ্বকাপে মেসি মাত্র একটা গোল করেছেন, খেলেছেন ৫৭১ মিনিট।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ-
রোমেরো, জাবালেতা, গ্যরায়, দেমিচেলিস, ফের্নান্দেস, রোখো, ম্যাক্সি রডরিগেস, মাসচেরানো, দি মারিয়া, মেসি, আগুয়েরো

.