Afghanistan: প্রায় ২০০ নাগরিককে দেশ ছাড়ার অনুমতি দিতে বাধ্য হলো তালিবান

সেই সব মানুষ তালিবানের রোষানলে পড়ার ভয়ে দেশ ছেড়ে যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন মার্কিন সরকারের সহযোগী আফগানরা

Updated By: Sep 9, 2021, 09:09 PM IST
Afghanistan: প্রায় ২০০ নাগরিককে দেশ ছাড়ার অনুমতি দিতে বাধ্য হলো তালিবান

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান থেকে আমেরিকান সৈন্য সরে যাওয়ার পর, এই প্রথমবার কাবুল থেকে প্রায় ২০০ বিদেশী পাড়ি দিয়েছেন দোহার উদ্দেশ্যে। এদের মধ্যে রয়েছেন মার্কিন নাগরিকরাও।

আফগানিস্তানে অবস্থিত কাতারের এক কর্মকর্তা জানিয়েছেন গতমাসে আমেরিকা তাড়াহুড়ো করে প্রায় ১২০০০ মানুষকে আফানিস্তানের বাইরে নিয়ে যাওয়ার পর, কাবুল বিমানবন্দরের প্রায় ৯০ শতাংশ মেরামতির কাজ সম্পূর্ণ হয়ে গেছে। মার্কিন সরকার দাবি করেছে প্রায় ১০০ জন মার্কিন নাগরিক আফগানিস্তানে আটকে রয়েছেন কিন্তু বহু আফগান নাগরিক যারা মার্কিন সরকারের সঙ্গে কাজ করেছেন তার গত মাসে দেশ ছেড়ে যেতে পারেননি। সেই সব মানুষ তালিবানের রোষানলে পড়ার ভয়ে দেশ ছেড়ে যাওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন। 

আরও পড়ুন: Afghanistan: এবার আক্রান্ত সাংবাদিক, দুজনকে আটক করে নিগ্রহের অভিযোগ তালিবানের বিরুদ্ধে  

আফগানিস্তানে নিযুক্ত কাতারের বিশেষ দ্যূত Mutlaq al-Qahtani এই দিনটিকে বিমানবন্দরের জন্য একটি ঐতিহাসিক দিন বলে বর্ণনা করেছেন যেখানে আফগান মানুষের পাশাপাশি কাতারের দল একসাথে কাজ করে বিমানবন্দরকে আবার আন্তর্জাতিক উড়ানের জন্য উপযোগী করে তুলেছে। 

যদিও এখনো জানা যায়নি উত্তর আফগানিস্তানের মাজার-ই-শরীফ বিমানবন্দরে আটকে থাকা নাগরিকরাই এই বিমানে দোহা পৌঁছেছেন কিনা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.