Snowfall in Pakistan: মার্চে এত তুষারপাত? আকস্মিক এই আবহাওয়াবদলে মৃত ৩৫, বরফধসের নীচে দেহ...

Unusually Heavy Snowfall In Pakistan: তুষারপাতে কমপক্ষে ৩৫ জন মারা গিয়েছেন! মার্চে সাধারণত এরকম তুষারপাত হয় না পাকিস্তানে। আকস্মিক এই তুষারপাতে বড় রকমের বিপর্যয় নেমে এসেছে ওয়াঘার ওপারের দেশে।

Updated By: Mar 6, 2024, 02:27 PM IST
Snowfall in Pakistan: মার্চে এত তুষারপাত? আকস্মিক এই আবহাওয়াবদলে মৃত ৩৫, বরফধসের নীচে দেহ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আকস্মিক তুষারপাত! মার্চে এরকম তুষারপাত সাধারণত হয় না পাকিস্তানে। এই তুষারপাতে হয়তো মজা বা আনন্দ হতেই পারত। তা হল না। কেননা ওই তুষারপাত ও বর্ষাতেই ঘটে গেল বড় ধরনের বিপর্যয়। পাকিস্তানের প্রত্যন্ত এলাকার এই বৃষ্টি ও আকস্মিক এই তুষারপাতে কমপক্ষে ৩৫ জন মারা গিয়েছেন, আহত হয়েছেন অন্ততপক্ষে ৪৩ জন!

আরও পড়ুন: Maha Shivratri 2024: এবার কবে শিবরাত্রি, ৮ মার্চ, না ৯ মার্চ? জেনে নিন শুভ মুহূর্ত, নিশিপুজোর ক্ষণ...

গত সপ্তাহের শেষের দিকে পাকিস্তানের উত্তর ও পশ্চিমাঞ্চলে এই চরম আবহাওয়া দেখা দিয়েছে। সেই আবহাওয়াবদলের জেরে যাঁরা মারা গিয়েছেন তাঁদের মধ্যে ২২ জনই শিশু। আর এই শিশুদের বেশির ভাগই ভূমিধসে বাড়িঘরের নীচে চাপা পড়ে মারা গিয়েছে। ডিজাস্টার ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ পরিস্থিতি মোকাবিলায় যথাসাধ্য কাজ করে চলেছে।

আবহাওয়া বিশেষজ্ঞরা এ সময় তুষারপাতের ঘটনায় বিস্মিত হয়েছেন। সাধারণত পাকিস্তানে মার্চে তেমন শীত পড়ে না। তাঁরা এই অস্বাভাবিক পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করেছেন। বিরুদ্ধভাবাপন্ন পাকিস্তানের আবহাওয়া দফতরের তরফে মুশতাক আলি শাহ বলেন, এ সময়ে কিছু সময়ের জন্য হালকা শিলাবৃষ্টি  স্থায়ী হলে অবাক হওয়ার কিছু নেই। তবে ৩০ মিনিটের বেশি সময় ধরে এমনটা চলবে না। কেননা সেটা অস্বাভাবিক। তিনি আরও যোগ করেন, আমরা এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা পাচ্ছি না। সম্ভবত বিশ্ব জুড়ে জলবায়ু পরিবর্তনের জেরেই এমনটা ঘটেছে!

আরও পড়ুন: Snowfall and Showers: পাহাড়ে তুষারপাত, শহরে তাপমাত্রা ৯ ডিগ্রি! কেন ফিরছে অকাল-শীত?

এই আবহাওয়ায় পাকিস্তানের ওই অঞ্চলের রাস্তাঘাট বন্ধ হয়ে গিয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। ব্যাহত হয়েছে দৈনন্দিন জীবন। পাকিস্তানের প্রত্যন্ত এলাকাগুলি বৃষ্টি ও আকস্মিক তুষারপাতে বিপর্যস্ত হয়ে রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.