Snowfall and Showers: পাহাড়ে তুষারপাত, শহরে তাপমাত্রা ৯ ডিগ্রি! কেন ফিরছে অকাল-শীত?

Western Disturbance: দিল্লিতে এই মার্চে তাপমাত্রা ৯ ডিগ্রি! গত পাঁচবছরে মার্চে তাপমাত্রা কখনও এত নীচে নামেনি! শোনা গিয়েছে, পশ্চিম হিমালয়ে হঠাৎ করেই তুষারপাতের উপক্রম হয়েছে, উপক্রম হয়েছে বর্ষারও।

Updated By: Mar 5, 2024, 06:07 PM IST
Snowfall and Showers: পাহাড়ে তুষারপাত, শহরে তাপমাত্রা ৯ ডিগ্রি! কেন ফিরছে অকাল-শীত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত পাঁচবছরে মার্চে তাপমাত্রা কখনও এত নীচে নামেনি! ৯ ডিগ্রি সেলসিয়াস। রেকর্ড! কোথায়? দিল্লিতে। হঠাৎ শীতের কামড় রাজধানীতে। কেন? শোনা গিয়েছে, পশ্চিম হিমালয়ে হঠাৎ করেই তুষারপাতের উপক্রম হয়েছে, উপক্রম হয়েছে বর্ষারও। আর এই জোড়া ফলায় আবহাওয়ার এই ধরনের পরিবর্তন।

আরও পড়ুন: Mark Zuckerberg: প্রি-ওয়েডিংয়ে মুকেশপুত্রের হাতঘড়ি দেখে হাঁ স্বয়ং জাকারবার্গ! দাম কত অনন্ত আম্বানির ঘড়ির?

দিল্লিতে এই মার্চে তাপমাত্রা ৯ ডিগ্রিতে নেমেছে! তাপমাত্রায় রেকর্ড-পতন। আবহাওয়াবিদেরা বলছেন, এটাই মার্চ মাসে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে ২০১৯ সালে ১ মার্চে রাজধানীর তাপমাত্রা নেমেছিল ৬.৮ ডিগ্রিতে। 

কেন হঠাৎ দিল্লির তাপমাত্রায় এই পরিবর্তন? কেন রাজধানীর তাপমাত্রায় এই ব্যাপক ও বিরল বদল?

আইএমডি (India Meteorological Department)-র পক্ষ থেকে বলা হয়েছে পশ্চিম হিমালয়ে আজ, ৫ মার্চ থেকে নতুন করে তুষারপাত শুরু হয়েছে। এই তুষারপাত চলবে আগামী ৭ মার্চ পর্যন্ত। আর এরই জেরে দিল্লিতে তাপমাত্রা অনেকটাই কমেছে। হাওয়া অফিস জানিয়ে রেখেছে, মঙ্গলবার থেকে আগামী চারদিন ধরে জম্মু ও কাশ্মীরে বিক্ষিপ্ত তুষারপাত ও বৃষ্টি হতে থাকবে। এরই প্রভাবে দিল্লিতে তাপমাত্রা অনেকটাই কম থাকবে।

আরও পড়ুন: Isro Chief S Somnath: যেদিন আদিত্য এল ১ উৎক্ষেপণ, সেদিনই ক্যানসার ধরা পড়ল ইসরো প্রধানের! তারপর?

আবহাওয়া দফতরের তরফে আরও জানা গিয়েছে, জম্মু কাশ্মীরের পাশাপাশি হিমাচল প্রদেশ, লাদাখের বিভিন্ন অংশেও বৃষ্টির সম্ভাবনা আছে। সঙ্গে অসম ও মেঘালয়ের বেশ কয়েকটি অংশেও আগামী কয়েকদিন ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.