Afhanistan: Taliban শিবিরে তুঙ্গে গোষ্ঠীদ্বন্দ্ব, সম্মুখসমরে Baradar-Haqqani

দ্বন্দ্বের জেরেই কি কাবুল ছেড়ে কান্দাহারে চলে গিয়েছে বরাদর? তুঙ্গে জল্পনা। 

Updated By: Sep 16, 2021, 07:56 AM IST
Afhanistan: Taliban শিবিরে তুঙ্গে গোষ্ঠীদ্বন্দ্ব, সম্মুখসমরে Baradar-Haqqani

নিজস্ব প্রতিবেদন: সরকার গঠনের কয়েক মাসের মধ্য়ে তালিবানের (Taliban) মধ্যে ক্ষমতার লড়াই চরমে। তুঙ্গে গোষ্ঠীদ্বন্দ্ব। এই দ্বন্দ্বের এক দিকে রয়েছে নবগঠিত তালিবান সরকারের ডেপুটি প্রধানমন্ত্রী আব্দুল ঘানি বরাদর (Abdul Ghani Baradar)। অন্য প্রান্তে তালিবান সরকারের মন্ত্রী তথা শীর্ষ জঙ্গি নেতা খলিলুর রহমান হাক্কানি (Khalil-ur-Rahman Haqqani)। সংবাদ সংস্থা বিবিসি সূত্রে খবর, এই দুই নেতার মধ্য়ে ক্ষমতা হাতে রাখার লড়াই চরমে পৌঁছে গিয়েছে। 

নয়া তালিবান (Taliban) সরকারে হাক্কানি নেটওয়ার্কের (Haqqani Network) প্রাধান্য বৃদ্ধি নিয়ে আগে থেকেই পুরনো তালিব নেতাদের মধ্যে একটা অসন্তোষ তৈরি হয়েছিল। কোন্দল চলছিল কান্দাহার প্রদেশে এবং উত্তর ও পূর্ব আফগানিস্তানের নেতাদের মধ্যেও। জানা গিয়েছে, সম্প্রতি মন্ত্রিসভার গঠন নিয়ে চরম বাকবিতণ্ডায় জড়ায় আব্দুল ঘানি বরাদর (Abdul Ghani Baradar) এবং খলিলুর রহমান হাক্কানি (Khalil-ur-Rahman Haqqani)। পরিস্থিতি কার্যত হাতের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়।

আরও পড়ুন: Norway: সরকার গড়তে চলেছে লেবার পার্টি, প্রধানমন্ত্রী হবেন Jonas Gahr Stoere

একাংশের দাবি, ওই তর্কবিতর্কের সময়ই বরাদরকে (Abdul Ghani Baradar) লক্ষ্য করে গুলি চলে। যাতে গুরুতর জখম হয় নবগঠিত তালিবান সরকারের ডেপুটি প্রধানমন্ত্রী। তার মৃত্যুর খবরও ছড়িয়ে পড়ে। যা পরে গুজব বলে উড়িয়ে দেয় তালিবান (Taliban)।

আরও পড়ুন: Al-Qaeda: আবার হামলা হতে পারে আমেরিকায়, জোর বাড়াচ্ছে al-Qaeda

জানা গিয়েছে, এই বিতর্কের পরই কাবুল (Kabul) ছেড়ে কান্দাহরে (Kandahar) চলে যায় বরাদর। যদিও সেই দাবি উড়িয়েছে তালিবান মুখপাত্র। তার পাল্টা দাবি, কান্দাহারে দলের সুপ্রিম লিডার হাইবাতুল্লা আখুন্দজাদার সঙ্গে দেখা করতে গিয়েছে আব্দুল ঘানি বরাদর (Abdul Ghani Baradar)।    

.