Al-Qaeda: আবার হামলা হতে পারে আমেরিকায়, জোর বাড়াচ্ছে al-Qaeda

আগামী ২ বছরের মধ্যে আমেরিকায় হামলা চালানোর মতো ক্ষমতা অর্জন করতে সক্ষম হবে al-Qaeda।

Updated By: Sep 15, 2021, 06:44 PM IST
Al-Qaeda: আবার হামলা হতে পারে আমেরিকায়, জোর বাড়াচ্ছে al-Qaeda

নিজস্ব প্রতিবেদন: আগামী ১-২ বছরের মধ্যেই আবার আমেরিকায় আক্রমণ করতে পারে জঙ্গি সংগঠন al-Qaeda। এক বিবৃতিতে এমনই দাবি করেছে মার্কিন গোয়েন্দা সংগঠন। 

আগস্ট মাসে আফগানিস্তান ছেড়ে আসার সময় আমেরিকা দাবি করে আফগানিস্তানে যে লক্ষ্য নিয়ে তারা গেছিলো তার পুরোটাই সফল ভাবে সম্পন্ন করতে পেরেছে তারা। সেই কারণেই আন্তর্জাতিক মহলের বিরোধিতা সত্ত্বেও ২০ বছর বাদে তারা আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেয়। কিন্তু এরপরেই মার্কিন গোয়েন্দা দপ্তরের সাম্প্রতিকতম মূল্যায়নে জানা গেছে যে আগামী ২ বছরের মধ্যে আমেরিকায় হামলা চালানোর মতো ক্ষমতা অর্জন করতে সক্ষম হবে al-Qaeda। মঙ্গলবার লেফটেন্যান্ট জেনারেল Scott Berrier জানিয়েছেন যেকোনো সুযোগ ব্যবহার করে তারা আবার আফগানিস্তানে প্রবেশের চেষ্টা করবেন। তিনি আরোও জানিয়েছেন এই বিষয়ে আরও বেশি সতর্কভাবে এগোবেন তারা। 

আরও পড়ুন: International Democracy Day 2021: গণতন্ত্রের উদযাপনে উজ্জ্বল হোক বিশ্ব

আন্তর্জাতিক মহলের চাপের মুখে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ৯/১১ হামলার ঘটনার পরে আফগানিস্তানে প্রবেশের কারণ ছিল সন্ত্রাস দমন করা, দেশগঠন কোনোভাবেই সেই উদ্দেশ্যের মধ্যে ছিলোনা। ৯/১১-র মুলচক্রী ওসামা-বিন-লাদেনকে আশ্রয় দিয়েছিলো তালিবান সরকার। এই অভোযোগ তুলে আফগানিস্তানে সামরিক কার্যক্রম শুরু করে আমেরিকা। CIA-র ডেপুটি ডিরেক্টর  David Cohen মেনে নিয়েছেন আফগানিস্তান থেকে আমেরিকা সরে আসার পরে সেখানে al-Qaeda-র কার্যকলাপ বৃদ্ধির খবর পাওয়া গেছে। 

ন্যাশনাল ইন্টেলিজেন্সের ডিরেক্টর  Avril Haines-এর মতে আমেরিকার তালিকায় এই মুহূর্তে আফগানিস্তান অগ্রাধিকার পাচ্ছেনা। বর্তমানে ইয়েমেন, সোমালিয়া, সিরিয়া এবং ইরাক তাদের তালিকায় প্রাধান্য পাচ্ছে বলে জানিয়েছেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)