Taliban: অশান্ত পঞ্জশির! ক্ষমতা দখলের দাবি তালিবানের, মানতে নারাজ বিরোধীরা

তালিবানের যদিও দাবি যে দেশ 'সম্পূর্ণত' তাদের দখলে। কিন্তু বিরোধী শক্তির দাবি এখনও প্রতিরোধ জারি রয়েছে, পুরোপুরি 'বেহাত' হয়নি৷

Updated By: Sep 7, 2021, 10:04 AM IST
Taliban: অশান্ত পঞ্জশির! ক্ষমতা দখলের দাবি তালিবানের, মানতে নারাজ বিরোধীরা

নিজস্ব প্রতিবেদন: আফগানভূমে যুদ্ধের আবহ এখনও অব্যাহত। তালিবানের যদিও দাবি যে দেশ 'সম্পূর্ণত' তাদের দখলে। কিন্তু বিরোধী শক্তির দাবি এখনও প্রতিরোধ জারি রয়েছে, পুরোপুরি 'বেহাত' হয়নি৷ সোমবার পঞ্জশিরে পতাকা উড়িয়ে বিজয় ঘোষণা করেছে তালিবান। হিন্দুকুশের কোলে আফগানিস্তানের ওই প্রদেশ সম্পূর্ণভাবে দখল হয়েছে বলে সরকারিভাবে দাবিও করেছে। তবে নর্দার্ন অ্যালায়েন্স সে দাবি খারিজ করেছে৷ 

বিরোধী পক্ষের তরফে নয়া বিবৃতিতে সে কথাই বলা হয়েছে। যদিও নিজের অবস্থান থেকে পিছু হটেনি তালিবরা।  সোশাল মিডিয়ায় যে ছবি প্রকাশিত হয়েছে সেখানে দেখা গেছে পঞ্জশিরের গভর্নর কমাপাউন্ডের সামনে দাঁড়িয়ে বিজয়োল্লাসে তালিবানরা৷ এই অঞ্চলেই ন্যাশনাল রেজিসটেন্ট ফ্রন্টের সঙ্গে সম্মুখ সমর চলছিল তালিবানদের। 

আরও পড়ুন, Afghanistan Crisis: মেয়েদের জন্য 'সচ্চরিত্র বৃদ্ধ শিক্ষকে'র নিদান তালিবানের

ইসলামিক এমিরেটস অফ আফগানিস্তানের তরফে তালিবান মুখপাত্র জবিউল্লা মুজাহিদ জানিয়েছেন,  পঞ্জশির দখল করে শেষ বিরোধী শক্তিকেও দখল করেছেন তারা। যদিও রেজিস্ট্যান্স ফোর্সের দাবি, পঞ্জশির এখনও তাদের। তালিবানের বিরুদ্ধে লড়াই তারা চালিয়ে যাবে। টুইট করে একথা জানিয়ে দিয়েছেন মাসুদ। অর্থাৎ আফগান অভ্যন্তরে যুদ্ধ এখনও বিরাজমান।

১৫ অগাস্ট কাবুল দখলের পর, ধীরে ধীরে আফগানিস্তান (Afghanistan) দখল করতে পারলেও পঞ্জশিরে (Panjshir) আধিপত্য বিস্তার করতে পারেনি তালিবান (Taliban)। দুর্গম পার্বত্য উপত্যকায় লড়াই চালিয়ে যান আফগানিস্তানের প্রাক্তন উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ (Former Vice President Amrullah Saleh), আহমেদ মাসুদ ও তাঁদের দলবল। পঞ্জশির প্রদেশে তালিবানদের সঙ্গে যুদ্ধ জারি রাখে নর্দান অ্যালায়েন্স। 

আরও পড়ুন, Ahmad Massoud: "তালিবানের বিরুদ্ধে শেষ রক্তবিন্দু অবধি লড়ব, আন্তর্জাতিক মহলকে পাশে চাই", অডিও বার্তায় জানালেন মাসুদ

সোমবার তালিবনের তরফে দাবি করা হয় পুরোপুরি পঞ্জশির (Panjshir) উপত্যকার দখল নিয়েছে তারা। এমনকী, পঞ্জশিরের গভর্নরের বাসভবনেও তালিবানি পতাকা উড়তে দেখা যায়।  প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা আহমদ মাসুদের বাড়িরও দখল নেয় জেহাদিরা। নেটমাধ্যমে একটি ছবিও ছড়িয়ে পড়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.