Afghanistan Crisis: মেয়েদের জন্য 'সচ্চরিত্র বৃদ্ধ শিক্ষকে'র নিদান তালিবানের

শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকা ও বেরনোর ক্ষেত্রে ছেলে ও মেয়েরা যেন আলাদা গেট ব্যবহার করেন।

Updated By: Sep 6, 2021, 10:21 PM IST
 Afghanistan Crisis: মেয়েদের জন্য 'সচ্চরিত্র বৃদ্ধ শিক্ষকে'র নিদান তালিবানের
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানের শিক্ষাব্যবস্থায় নিয়মনীতিগত বদলের আসা-যাওয়া চলছেই। এ বার জানানো হল স্কুল-কলেজে মেয়েদের পড়াবেন শুধু মহিলা শিক্ষকেরাই। যদি একান্তই পর্যাপ্ত মহিলা শিক্ষক না পাওয়া যায়, সেক্ষেত্রে সচ্চরিত্র বয়স্ক শিক্ষকদের নিয়োগ করা যেতে পারে। তালিবান এ-ও পরিষ্কার করে দিয়েছে, ছেলেদের পড়াবেন শুধু পুরুষ শিক্ষকেরাই।

আফগানিস্তানের (Afghanistan) ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী জানিয়েছেন, মেয়েদের উচ্চশিক্ষায় কোনও বাধা থাকবে না। তাঁরাও  কলেজ-বিশ্ববিদ্যালয়ে যেতে পারবেন। তবে তা শরিয়তি আইনের আওতার মধ্যে থেকেই।

আরও পড়ুন: Afghanistan: সরকার গঠন সময়ের অপেক্ষা, পাকিস্তান-চিন-রাশিয়াকে Taliban-এর আমন্ত্রণ

শিক্ষাক্ষেত্রে নানা বিষয়ে নির্দেশিকা জারি করেছে তালিবান (Taliban) নেতৃত্ব। তারা ছাত্রীদের পোশাকবিধি আগেই জানিয়ে দিয়েছে। এ-ও জানিয়েছে, ক্লাসঘরে একসঙ্গে বসতে পারবেন না ছাত্র-ছাত্রীরা। হয় তাঁদের আলাদা আলাদা ক্লাস করতে হবে, নয়তো ক্লাসঘরের মাঝে পর্দা টাঙিয়ে ক্লাসঘরকে দু'ভাগে ভাগ করে নিয়ে সেখানে বসতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে ঢোকা ও বেরনোর ক্ষেত্রে ছেলে ও মেয়েরা যেন আলাদা গেট ব্যবহার করেন। কলেজ চত্বরেও ছেলেদের সঙ্গে মেয়েদের মেলামেশা চলবে না। তেমন হলে মেয়েরা না হয় ক্লাস শেষ হওয়ার ৫ মিনিট আগেই ক্লাসরুম ছেড়ে বেরিয়ে যাবেন!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Ahmad Massoud: "তালিবানের বিরুদ্ধে শেষ রক্তবিন্দু অবধি লড়ব, আন্তর্জাতিক মহলকে পাশে চাই", অডিও বার্তায় জানালেন মাসুদ

.