মালদ্বীপে ‘চিনা আগ্রাসনে’ উদ্বেগ প্রকাশ মার্কিন যুক্তরাষ্ট্রের, পাশ চাইছে ভারতকে

ফেল্টার আরও বলেন, “মালদ্বীপের কাছেই রয়েছে ভারত। উদ্বেগ যে ভারতেরও, তা আমরা জানি। এই বিষয়ে সমস্যাগুলি খুঁজে দ্রুত সমাধানের চেষ্টায় রয়েছি আমরা (পেন্টাগন)।” 

Updated By: Apr 7, 2018, 02:26 PM IST
মালদ্বীপে ‘চিনা আগ্রাসনে’ উদ্বেগ প্রকাশ মার্কিন যুক্তরাষ্ট্রের, পাশ চাইছে ভারতকে

নিজস্ব প্রতিবেদন: মালদ্বীপে ‘চিনা আগ্রাসন’ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। উদ্বেগ যে ভারতেরও রয়েছে, সেই সতর্কবার্তাও দিয়েছে পেন্টাগন। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাত্কারে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার তত্ত্ববধানে থাকা পেন্টাগনের সেক্রেটারি অব ডিফেন্সের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট জো ফেল্টার বলেন, “মালদ্বীপের উন্নয়নে চিনা হস্তক্ষেপ উদ্বেগ বাড়িয়েছে আমাদের। ভারত-প্রশান্ত মহাসাগরীয় আইন অনুযায়ী মালদ্বীপকে মুক্ত এবং স্বাধীন রাখার পক্ষে আমরা।”

আরও পড়ুন- এ বার ট্রাম্পের সিদ্ধান্তে মোক্ষম জবাব দেবে মস্কো, হুঁশিয়ারি রুশ বিদেশমন্ত্রকের

ফেল্টার আরও বলেন, “মালদ্বীপের কাছেই রয়েছে ভারত। উদ্বেগ যে ভারতেরও, তা আমরা জানি। এই বিষয়ে সমস্যাগুলি খুঁজে দ্রুত সমাধানের চেষ্টায় রয়েছি আমরা (পেন্টাগন)।” শুধুই মালদ্বীপ নয়, দক্ষিণ এশিয়ার অধিকাংশ দেশের উপর থাবা বসাচ্ছে চিন বলে অভিযোগ তাঁর। পূর্ব আফ্রকার জিবুতি হয়ে পাকিস্তানের গ্বদর বন্দর থেকে শ্রীলঙ্কার হামবানটোটা বন্দর পর্যন্ত প্রভাব খাটাচ্ছে বেজিং। এ বার মালদ্বীপকে অন্তর্ভূক্ত করে আরও পূর্ব দিকে এগোতে চাইছে তারা বলে মত পেন্টাগনের।

আরও পড়ুন- নরম পানীয় যেমন চিনি, তেমন লেভি চাপাবে ব্রিটেন সরকার!  

.