ডোকালাম চিনের অংশ, এ নিয়ে নাক গলানোর দরকার নেই ভারতের, স্পষ্ট হুঁশিয়ারি বেজিংয়ের

ডোকালাম ইস্যু নিয়ে গত বছর টানা ৭৩ দিন অস্থিরতা তৈরি হয় দু'দেশের মধ্যে। আলাপ-আলোচনা, মধ্যস্থতা হলেও ডোকালামে বারবার আগ্রাসী ভূমিকা নিয়েছে চিন।

Updated By: Jan 19, 2018, 09:43 PM IST
ডোকালাম চিনের অংশ, এ নিয়ে নাক গলানোর দরকার নেই ভারতের, স্পষ্ট হুঁশিয়ারি বেজিংয়ের

নিজস্ব প্রতিবেদন: উপগ্রহ ছবিতে ইতিমধ্যেই ধরা পড়েছে ডোকলামে ব্যাপক নির্মাণকার্য করেছে চিনা সেনা। এনিয়ে ফের ভারত-চিন কূটনীতিক সম্পর্কে চাপানোতর শুরু হয়। তবে বিষয়টি বিতর্ক তৈরি হলে ফুত্কারে তা উড়িয়ে দিল চিন।

আরও পড়ুন- ঘণ্টায় ৭০ মাইল বেগে ঝড়ে অবতরণ বিমানের, ভিডিও দেখলে বুকটা কেঁপে উঠবে

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লু ক্যাং-কে এই উপগ্রহ চিত্র নিয়ে প্রশ্ন করা হলে, তিনি বলেন, "আমি জানি না কে এই সব ছবি প্রকাশ করেছে। এই ছবি সম্পর্কে আমি কিছু বলতে পারব না।" তবে ক্যাং এ কথা স্পষ্ট করেন, ডোকালামে চিনা সেনা নির্মাণকার্য করে থাকলে কোনও অনুচিত কাজ করবে না। ডোকালাম চিনের অংশ বলেও দাবি করেন তিনি। ডোকালাম নিয়ে কোনও বিতর্ক নেই বলে সাফ জানান ক্যাং।

আরও পড়ুন- ঝুঁকলেই স্তনযুগল দেখা যায়, তাই সটান চিঠি সরকারকে!

ক্যাং এদিন আরও বলেন, "ভারতের মধ্যে ওরা যদি কোনও কিছু তৈরি করে, তা নিয়ে চিনের কোনও মাথাব্যাথা নেই। তেমনই ডোকালাম চিনের অংশ। সেখানে ভারতের নাক গলানোর দরকার নেই।"

আরও পড়ুন- বিয়ে করবেন, তাই শরীরের লোম ছাঁটছেন এই কন্যে

ডোকালাম ইস্যু নিয়ে গত বছর টানা ৭৩ দিন অস্থিরতা তৈরি হয় দু'দেশের মধ্যে। আলাপ-আলোচনা, মধ্যস্থতা হলেও ডোকালামে বারবার আগ্রাসী ভূমিকা নিয়েছে চিন। এবারে চিনের এমন আচরণে কূটনৈতিক সম্পর্ক নতুন করে অবনতির দিকে যেতে পারে বলে মনে করছে কূটনৈতিক মহল।

আরও পড়ুন- XXX রেটের যৌনসুখ দিতে কতটা সক্ষম ট্রাম্প!

.