মৃত্যুশয্যায় চিনা সাংবাদিক, জেলবন্দি ২০২০ থেকে

Zhang Zhan-এর লাইভ রিপোর্ট এবং প্রবন্ধগুলি গত বছর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরাল হয়েছিল।

Updated By: Nov 5, 2021, 06:24 PM IST
মৃত্যুশয্যায় চিনা সাংবাদিক, জেলবন্দি ২০২০ থেকে

নিজস্ব প্রতিবেদন: চীনের একজন আইনজীবী যিনি বর্তমানে একজন নাগরিক সাংবাদিক সেই Zhang Zhan, উহান (Wuhan) থেকে করোনভাইরাস নিয়ে তার লাইভ স্ট্রিম রিপোর্ট করার জন্য জেলে বন্দী রয়েছেন। বিগত কয়েক মাস ধরে অনশনের পর তিনি এই মুহূর্তে মৃত্যুশয্যায় এমনটাই দাবি করেছে তাঁর পরিবার।

Zhang Zhan-এর লাইভ রিপোর্ট এবং প্রবন্ধগুলি গত বছর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরাল হয়েছিল। প্রবন্ধগুলির মাধ্যমে ঝামেলা উস্কে দেওয়ার অভিযোগে ডিসেম্বর ২০২০ সালে তাকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই অভিযোগকে নিয়মিতভাবে ভিন্নমত দমন করার জন্য ব্যাবহার করা হয়। 

গত সপ্তাহের শুরুর দিকে, তার ভাই Zhang Ju টুইটারে বলেন যে Zhang Zhan-র ওজন খুব বেশি মাত্রায় কমে গেছে এবং তিনি হয়ত বেশি বেশি দিন বাঁচবেন না। তিনি আরও বলেন যে আগামি শীতকালে যদি তিনি পেরতে না পারেন, তাহলে বিশ্বের কাছে তিনি অতীত হয়ে যাবেন। 

আরও পড়ুন: Diamond: প্রায় আঁস্তাকুড় থেকেই ফিরল ২৩ কোটি টাকা!

তার ভাইয়ের চিঠির পরে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল চিন সরকারকে অনুরোধ করেছে যেন সেই সাংবাদিককে অবিলম্বে মুক্তি দেওয়া হয় যাতে তিনি তার অনশন শেষ করতে পারেন এবং প্রয়োজনীয় চিকিৎসা পেতে পারেন।

অ্যামনেস্টি ইন্টারনাশনালের গোয়েন লী বলেন, "চীন সরকারের Zhang Zhan-র বিরুদ্ধে মামলা করেছে কারণ তিনি মহামারী সম্পর্কে সরকারী গোপনীয়তার মধ্যে উহানে কী ঘটছে তা উদঘাটনের চেষ্টা করেছিলেন, এটি মানবাধিকারের উপর একটি লজ্জাজনক আক্রমণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.