এখনই নিস্তার নেই! ইউরোপে আরও ঠিক কতদিন তাণ্ডব চালাবে করোনা, জানাল চিন

সাউথ চায়না মর্নিং পোস্ট—এ একটি প্রতিবেদনে লেখা হয়েছে, লকডাউন ছাড়া আর কোনও উপায় নেই। 

Updated By: Mar 23, 2020, 08:06 PM IST
এখনই নিস্তার নেই! ইউরোপে আরও ঠিক কতদিন তাণ্ডব চালাবে করোনা, জানাল চিন

নিজস্ব প্রতিবেদন— এত সহজে করোনাভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পাবে না ইউরোপ। এখনও আরও অনেকদিন চলবে মৃত্যুমিছিল। এশিয়া থেকেই মারণ ভাইরাস ছড়িয়েছে ইউরোপে। ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা চিনকে ছাড়িয়ে গিয়েছে। ইতালি, ফ্রান্স, স্পেনের মতো ইউরোপের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনা। চিনের বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আরও অন্তত দুবছর ইউরোপের বিভিন্ন দেশকে করোনার জন্য ভুগতে হবে।

চিনের বিশেষজ্ঞ ঝাং ওয়েনহং জানিয়েছেন, ভাইরাসের প্রকোপ সাময়িকভাবে কমতে পারে। তবে করোনার প্রকোপ আবার ফিরে আসবে। এভাবে করোনামুক্ত হতে ইউরোপের আরও দুবছর সময় লেগে যেতে পারে। সাউথ চায়না মর্নিং পোস্ট—এ একটি প্রতিবেদনে লেখা হয়েছে, লকডাউন ছাড়া আর কোনও উপায় নেই। ভাইরাসের প্রকোপ থেকে দ্রুত রক্ষা পেতে হলে চিনের মতো কঠোর ব্যবস্থা নিতে হবে। চিনে শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে অফিস, সবই বন্ধ রাখা হয়েছিল। ফলে ভাইরাসের ছড়ানো রোধ করা গিয়েছে।

আরও পড়ুন—  চিন গোপন না করলে ‘বেঁচে’ যেত বিশ্ব: ডোনাল্ড ট্রাম্প

চিনের  কোভিড-১৯ ক্লিনিকাল বিশেষজ্ঞ দলের প্রধান ঝাং আরও বলেছেন, সারা বিশ্বকে চার সপ্তাহের জন্য বন্ধ রাখা সম্ভব হয় এই করোনা মহামারি রোধ করা যেতে পারে। তিনি জানিয়েছেন, বিশ্বের সমস্ত দেশকে একযোগে লকডাউন ঘোষণা করতে হবে। শুধুমাত্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকাগুলি বন্ধ করলে চলবে না। বিশ্বের বহু দেশের সরকার করোনা রোধে সক্রিয় হয়ে উঠেছে। এটা ভাল লক্ষ্মণ বলে মন করেন এই চিনা বিশেষজ্ঞ। 

.