চিন গোপন না করলে ‘বেঁচে’ যেত বিশ্ব: ডোনাল্ড ট্রাম্প

এ পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ৩৫ হাজারের বেশি। মারা গিয়েছে সাড়ে চারশো। চিনের পর ইতালির অবস্থা আরো শোচনীয়

Updated By: Mar 23, 2020, 01:34 PM IST
চিন গোপন না করলে ‘বেঁচে’ যেত বিশ্ব: ডোনাল্ড ট্রাম্প
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আগাম বিপদ সম্পর্কে চিন সতর্ক করলে আজ এই পরিস্থিতির সম্মুখীন হতে হতো না। বেজিংকে সরাসরি এভাবে বিঁধলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিনেরও যে তাতে লাভ হয়নি এ কথা অকপটে স্বীকার করে নেন মার্কিন প্রেসিডেন্ট।

এ পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ৩৫ হাজারের বেশি। মারা গিয়েছে সাড়ে চারশো। চিনের পর ইতালির অবস্থা আরো শোচনীয়। মৃত্যুতে চিনকেও ছাপিয়ে গেছে ইতালি। এখনও পর্যন্ত ১৯২টি দেশ কম-বেশি করোনায় আক্রান্ত। ভারতও বাদ নেই।  

আরও পড়ুন- ছ'দিনে করোনা আক্রান্ত রোগীকে সারিয়ে তুলছে এই ওষুধ! দাবি তিন দেশের গবেষকদের

শনিবার প্রেস বিবৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জানান, করোনাভাইরাস সমস্যা জনসমক্ষে প্রকাশিত হওয়ার আগে কোনও তথ্যই ছিল না মার্কিন গোয়েন্দাদের কাছে। “চিনের কোনও উপকার হচ্ছে না। হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।  নরক হয়ে গেছে চিন। সে দেশের রাষ্ট্রপতি শি জিনপিং-র সঙ্গে আমার কথা হয়েছে। এটুকুই বলব যে, তারা আমাদের আগে জানাতে পারত।”

সাংবাদিক সম্মোলনে মার্কিন প্রেসিডেন্টের দাবি, চিন করোনাভাইরাস সম্পর্কে খুব গোপনীয়তা অবলম্বন করেছে। যেটা দুর্ভাগ্যজনক। ট্রাম্প এও বলেন যে, তিনি চিনকে অত্যন্ত সম্মান করেন এবং তাঁর  শি জিনপিংয়ের সঙ্গে খুব ভাল সম্পর্ক রয়েছে, তবে হতাশার বিষয়, করোনভাইরাসেক গুরুতরতা সম্পর্কে বিশ্বকে সতর্ক করতে অসত্ পথে হেঁটেছে বেজিং।