Dedollarisation: বিশ্বেব্যাপী ব্যবসায় এবার ডলারের বদলে ইউয়ান? এই দেশের সিদ্ধান্তে চিন্তায় আমেরিকা

De Dollarization 2023: বর্তমানে বিশ্বে ডি-ডলারাইজেশন নিয়ে আলোচনা চলছে পুরোদমে। চিন ঘোষণা করেছে যে মার্কিন ডলারের পরিবর্তে তারা তাদের মুদ্রা ইউয়ানকে আন্তর্জাতিক বাণিজ্যের মুদ্রা করতে চায়। এই বিষয়ে একটি বড় সিদ্ধান্ত নিয়ে আমেরিকাকে বড় ধাক্কা দিয়েছে আর্জেন্টিনা।

Updated By: Apr 27, 2023, 12:19 PM IST
Dedollarisation: বিশ্বেব্যাপী ব্যবসায় এবার ডলারের বদলে ইউয়ান? এই দেশের সিদ্ধান্তে চিন্তায় আমেরিকা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমেরিকার সব থেকে বেশি শক্তিমান দেশ হওয়ার ট্যাগ এবার বিপদে পড়েছে। আমেরিকার বড় বড় ব্যাংক, যারা ৭০ বছর ধরে তাদের ডলারের ভিত্তিতে বিশ্ব শাসন করে আসছে, তারা ডুবে যাচ্ছে। একই সময়ে, আন্তর্জাতিক অর্থপ্রদানের ক্ষেত্রে মার্কিন মুদ্রা ডলারের আধিপত্যকে চ্যালেঞ্জ করার প্রচেষ্টা গতি পাচ্ছে। এই অবস্থার সুযোগ নিয়ে চিন তার মুদ্রা ইউয়ানের মাধ্যমে নতুন বিশ্ব বাণিজ্য নেতা হওয়ার আশায় দ্রুত এগিয়ে যাচ্ছে।

ডি-ডলারাইজেশনের দিকে যাচ্ছে বিশ্ব?

কয়েক দশক ধরে, বিশ্বজুড়ে বড় বড় ব্যবসায়িক লেনদেন ডলারে হয়ে আসছে। ফিল্মের বাম্পার বিদেশী আয় থেকে শুরু করে দুই দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি, অর্থপ্রদানও হয় মিলিয়ন ডলারে। একটি পরিসংখ্যান অনুসারে, বিশ্বের প্রায় ৩৩ শতাংশ ঋণ দেওয়া হয় মার্কিন ডলারে। কিন্তু ভবিষ্যতেও কি এভাবে চলতে থাকবে? কোনও গ্যারান্টি নেই, কারণ একদিন হয়তো এমন সব ডিল চিনা ইউয়ান বা ভারতীয় টাকায় হতে শুরু করবে? কারণ এই বড় পরিবর্তন নিয়ে বিশ্বজুড়ে জল্পনা চলছে।

এই ধরনের খবরকে এখন আর ভুল বলা যাবে না, কারণ অনেক দেশই এখন মার্কিন ডলারের ওপর নির্ভর না করে অন্য দেশের মুদ্রাকে প্রাধান্য দিচ্ছে। একে বলা হচ্ছে ডি-ডলারাইজেশন।

আমেরিকাকে ধাক্কা দিল আর্জেন্টিনা

আর্জেন্টিনা তার অস্থির অর্থনীতি সামলাতে ডলারের পরিবর্তে ইউয়ানে চিনা আমদানির জন্য অর্থ প্রদানের কথা ঘোষণা করেছে। এই মাসে, আর্জেন্টিনা প্রায় ১ বিলিয়ন ডলার মূল্যের চিনা আমদানি ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধের লক্ষ্য নির্ধারণ করেছে। একটি সরকারী বিবৃতি অনুসারে, আরও মাসিক আমদানি ৭৯০ মিলিয়ন ডলার ইউয়ানে পরিশোধ করা হবে।

আর্জেন্টিনার মন্ত্রী সার্জিও মাসা চিনের রাষ্ট্রদূত জু জিয়াওলির সঙ্গে বিভিন্ন সেক্টরের কোম্পানির বৈঠকের পর এই ঘোষণা করেন। এমন এক সময়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যখন ঐতিহাসিক খরার কারণে কৃষি রপ্তানি ব্যাপকভাবে কমে যাওয়ায় বৈদেশিক মুদ্রার ঘাটতির মুখে পড়েছে দেশটি। এটি আমেরিকার জন্য একটি আঘাত হিসাবে বিবেচিত হবে কারণ দক্ষিণ আমেরিকার এই দেশটি এর আগে আমেরিকার উপর সম্পূর্ণ নির্ভরশীল ছিল।

বিশ্ব অর্থনীতিতে চিনের মর্যাদা বেড়েছে

প্রায় এক দশক ধরে আমেরিকার সঙ্গে বাণিজ্য যুদ্ধে জর্জরিত চিন সারা বিশ্বের বাজারে ব্যাপক দখল করে নিয়েছে। চিনের কেন্দ্রীয় ব্যাংক - পিপলস ব্যাংক অফ চায়না (POBC), বিদেশী বিনিয়োগকারীদের জন্য ইউয়ানে আর্থিক সম্পদ কেনা সহজ করে দিয়েছে। চিন আসিয়ানের সদস্য দশটি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির সঙ্গে স্থানীয় মুদ্রায় ব্যবসা করছে।

চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সঙ্গে কথোপকথনে চিনা বিশেষজ্ঞরা বলেছেন, ইউয়ানকে আন্তর্জাতিকীকরণের প্রক্রিয়া বিশ্বে মার্কিন মুদ্রা ডলারের ব্যবহার কমানোর প্রচেষ্টার সঙ্গে সম্পর্কিত।

আরও পড়ুন: Joe Biden: ফের সাদা বাড়ির লড়াইয়ে বাইডেন! বয়স্কতম POTUS পাবেন দ্বিতীয় সুযোগ?

বৈদেশিক মুদ্রার রিজার্ভে চিনের নজর

চিনের কেন্দ্রীয় ব্যাংক বাজারে নগদ টাকার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যাতে বিদেশি বিনিয়োগকারীরা চাহিদা অনুযায়ী ইউয়ান পেতে পারে। ব্যাংকটি তার পরবর্তী লক্ষ্য নির্ধারণ করেছে বিদেশে ইউয়ানের প্রাপ্যতা বাড়ানো। চিন এই উদ্দেশ্য সফল হলে বিশ্ব অর্থনীতিতে এর সুদূরপ্রসারী প্রভাব পড়বে। চিনা ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের রিজার্ভ হিসাবে রাখা বৈদেশিক মুদ্রার নির্দিষ্ট পরিমাণও কমিয়ে দিয়েছে। এটি ইউয়ানের আন্তর্জাতিকীকরণের দিকে একটি পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়েছে।

আরও পড়ুন: Jagannath Temple in London: ব্রিটেনের মাটিতে প্রথম... 'পুরী'র জগন্নাথ মন্দির এবার লন্ডনেও!

একটি আন্তর্জাতিক মুদ্রা হয়ে ওঠার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টর

অর্থনীতি বিশেষজ্ঞরা বলছেন, একটি মুদ্রা যখন 'আন্তর্জাতিক বাণিজ্য মুদ্রা' হয়ে ওঠে, তখন তার পেছনে সবচেয়ে বড় মূল কারণ সেই দেশের 'রপ্তানি', 'আমদানি' নয়। সারা বিশ্বে চিনের রপ্তানি দ্রুত বেড়েছে। চিনা ফ্যাক্টর ছাড়াও, এখন যদি আমরা ভারতীয় টাকার কথা বলি, তবে এটি একটি আন্তর্জাতিক মুদ্রায় পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

রাশিয়া ও শ্রীলঙ্কার পর আফ্রিকার অনেক দেশ সহ বিভিন্ন দেশ ভারতের সঙ্গে টাকায় ব্যবসা করতে প্রস্তুত। জার্মানি সহ ৬৪টি দেশ ভারতের সঙ্গে টাকায় বাণিজ্য করার জন্য আলোচনা করছে। ভারতীয় টাকা অনেক দেশে গৃহীত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.