আমেরিকায় 'ট্রাম্পস আপ', ক্লিনটনের হিলারিয়াস ডিফিটে চমকে গেল বিশ্ব, মসনদে ফিরল রিপাবলিকানরা

আমেরিকার প্রেসিডেন্ট হলেন ডোনাল্ড ট্রাম্প। ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে এবার ওভাল অফিসে ঢুকে পড়লেন রিপাবলিকান দলের এই মার্কিন ধনকুবের। সব সমীক্ষার মুখে 'ঝামা ঘষে' রিপাবলিকানদের জয়জয়কার আমেরিকা জুড়ে।

Updated By: Nov 9, 2016, 03:27 PM IST
আমেরিকায় 'ট্রাম্পস আপ', ক্লিনটনের হিলারিয়াস ডিফিটে চমকে গেল বিশ্ব, মসনদে ফিরল রিপাবলিকানরা

ওয়েব ডেস্ক: আমেরিকার প্রেসিডেন্ট হলেন ডোনাল্ড ট্রাম্প। ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসাবে এবার ওভাল অফিসে ঢুকে পড়লেন রিপাবলিকান দলের এই মার্কিন ধনকুবের। সব সমীক্ষার মুখে 'ঝামা ঘষে' রিপাবলিকানদের জয়জয়কার আমেরিকা জুড়ে।

প্রায় সবকটি সমীক্ষা ও অধিকাংশ মার্কিন সংবাদ মাধ্যমকে ডাহা ভুল প্রমান করে আট বছর পর আবার ওয়াশিংটন রিপালিকানদের দখলে। টানটান লড়াইয়ে দুঁদে রাজনীতিক হিলারি ক্লিন্টনকে হারিয়ে হোয়াইট হাউসের অধিশ্বর হলেন কোটিপতি এই ব্যবসায়ী। ভোটে জেতার পর টুইট্যারে প্রতিক্রিয়া জানালেন ট্রাম্প, বললেন, "আমি সকল আমেরিকানদের প্রেসিডেন্ট হতে চাই। আমরা এমন ভাবে দেশ গড়ব যা দুনিয়ায় অদ্বিতীয় হবেই।"

আরও পড়ুন- ট্রাম্পস আপের দিকে আমেরিকা, চলছে জোর লড়াই

যে যে স্টেটগুলোতে ট্রাম্পের দখলে-Alabama, Arkansas, Florida, Georgia, Idaho, Indiana, Iowa, Kansas, Kentucky, Louisiana, Mississippi, Missouri, Montana, North Dakota, Ohio, Oklahoma, South Carolina, South Dakota, Tennessee, Texas, Utah, West Virginia, Wisconsin and Wyoming.

যে যে স্টেটগুলোতে হিলারি এগিয়ে রয়েছেন- California, Colorado, Connecticut, Delaware, Illinois, Maryland, Massachusetts, New Jersey, New Mexico, New York, Nevada, Oregon, Rhode Island, Vermont, Virginia and the District of Columbia.

 

.