Amazon Rainforest: 'এখনই সাবধান না হলে আমরা নিশ্চিহ্ন হয়ে যাব!' আমাজন নিয়ে উদ্বিগ্ন সারা বিশ্ব...

To Protect Amazon Rainforest: বিশ্বের সবচেয়ে বড় রেনফরেস্ট আমাজনকে বাঁচানোর জন্য একজোট হয়েছে আট দেশ। ব্রাজিলে অনুষ্ঠিত ওই জোটের শীর্ষ সম্মেলনে ব্রাজিল ছাড়াও হাজির হল-- বলিভিয়া,কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, সুরিনাম, ভেনেজুয়েলা, গায়ানা।

Updated By: Aug 9, 2023, 08:19 PM IST
Amazon Rainforest: 'এখনই সাবধান না হলে আমরা নিশ্চিহ্ন হয়ে যাব!' আমাজন নিয়ে উদ্বিগ্ন সারা বিশ্ব...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা বলেছেন-- আগে আমাজন বাঁচানোর বিষয়টি এত জরুরি ছিল না। গত জুলাই ছিল বিশ্বের উষ্ণতম মাস। এবার আমাদের একসঙ্গে কাজ করতেই হবে। না হলে আমরা নিশ্চিহ্ন হয়ে যাব! কেন এ কথা বললেন ব্রাজিলের প্রেসিডেন্ট? হঠাৎ করে বলেননি। আমাজনকে ঘিরে ছিল এক জরুরি বৈঠক। আট দেশের এক বৈঠক।

আরও পড়ুন: Indonesia: খোলানো হল অন্তর্বাস, পা পর্যন্ত ফাঁক করতে হল সুন্দরীদের! সৌন্দর্য প্রতিযোগিতামঞ্চে এ কী?

বিশ্বের সবচেয়ে বড় রেনফরেস্ট আমাজনকে বাঁচানোর জন্য একজোট হয়েছে আট দেশ। ব্রাজিলে অনুষ্ঠিত ওই জোটের শীর্ষ সম্মেলনে ব্রাজিল ছাড়াও হাজির হল-- বলিভিয়া,কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, সুরিনাম, ভেনেজুয়েলা, গায়ানা। আবহাওয়া পরিবর্তনের কারণে আমাজনের রেনফরেস্ট বিপন্ন। তাই সবকিছু শেষ হওয়ার আগেই তারা এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চান।

উন্নত দেশগুলির কাছেও এই জোট এ বিষয়ে আবেদন জানিয়েছে। তারা বলছে-- বিশ্বের সবচেয়ে বড় রেনফরেস্ট বাঁচানোর দায় শুধুমাত্র আমাদেরই (এই আটটি দেশেরই) নয়! উন্নত দেশগুলিকে এগিয়ে আসতেই হবে। কেননা, আজ আমাজনের যে অবস্থা, সেজন্য অনেকেই দায়ী!

গতকাল, মঙ্গলবার ছিল 'আমাজন কো-অপারেশন ট্রিটি অর্গানাইজেশনে'র এই বৈঠক। এই বৈঠকের উপর গোটা বিশ্বেরই নজর ছিল। বৈঠকে আমাজনরক্ষায় যৌথ কর্মসূচির ঘোষণা করা হয়েছে। যৌথ ঘোষণাপত্রে সইও করেছে তারা। একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে। কী করে এই বিশাল বনভূমিকে সংরক্ষণ করা হবে সে ব্যাপারে সেখানে জরুরি দিকনির্দেশ রয়েছে।

পরিবেশবিদদের দাবি ছিল, ২০৩০ সালের মধ্যে আমাজনে বেআইনিভাবে বনভূমি ধ্বংস পুরোপুরি বন্ধ করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাক দেশগুলি। ঠিক হয়েছে, প্রতিটি দেশ নিজের মতো করে এই লক্ষ্যে পৌঁছবার চেষ্টা করবে।

আরও পড়ুন: China: একটা খুলিই বদলে দিল ইতিহাস? নতুন করে লিখতে হবে মানুষের বিবর্তনের কাহিনি...

ক্লাইমেট অবজারভেটরির পরিবেশবিদ এই বৈঠক প্রসঙ্গে বলেছেন-- বরফ গলে যাচ্ছে, প্রতিদিন গরমের নতুন রেকর্ড হচ্ছে, এই অবস্থায় কোনও ভাবেই একটুও বনাঞ্চল আর কাটা চলবে না! ফলে গাছ না-কাটার যে সিদ্ধান্তে এই বৈঠক এসেছে সেটা খুবই জরুরি ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.