Extreme Weather: আবহাওয়া নিয়ে আঁতকে-ওঠার মতো অবস্থা! মাত্র কয়েক বছরে ২০ লক্ষ মৃত্যু...

Extreme Weather in 50 Years: আবহাওয়া গবেষণা সংস্থাগুলি হিসেবে করে দেখেছে, মাত্র ৫০ বছরে অন্তত ১২ হাজারটির মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটছে। এগুলি ব্যাখ্যা করার সময়ে তারা ম্যান-মেড ক্লাইমেট চেঞ্জ নিয়েও বক্তব্য পেশ করেছে। সব চেয়ে ভয়ংকর এক তথ্য বেরিয়ে এসেছে, উন্নয়নশীল দেশগুলিতে মৃত্যুর হার সব চেয়ে বেশি-- ৯০ শতাংশ!

Updated By: May 24, 2023, 02:50 PM IST
Extreme Weather: আবহাওয়া নিয়ে আঁতকে-ওঠার মতো অবস্থা! মাত্র কয়েক বছরে ২০ লক্ষ মৃত্যু...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আবহাওয়ার বদলের কারণে ২০ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু ঘটেছে! যে-তথ্য দেখে আঁতকে উঠছেন গবেষকেরা। শুধু মানুষের মৃত্যুই নয়, সম্পত্তির ক্ষতি বা আর্থিক ক্ষতিও বিপুল পরিমাণে হয়েছে। বিশ্ব জলবায়ু সংস্থা তাদের যে-রিপোর্ট প্রকাশ করেছে, তাতে জানা গিয়েছে, আবহাওয়ার দ্রত বদল এবং তার জেরে নানা রকম প্রাকৃতিক দুর্যোগের বাড়বাড়ন্ত মানবজীবনকে নানা ভাবে ধ্বংস করছে। তবে এটুকু জানা গিয়েছে, ইদানীং কালে প্রযুক্তির উন্নয়নের সূত্রে পূর্বাভাসের পরিমাণ বেড়ে যাওয়ায় এবং তা অনেকাংশে নির্ভুল হওয়ায় ক্ষয়ক্ষতি বা মৃত্যুর পরিমাণ তুলনায় অনেকটা কম হয়েছে। না হলে হয়তো আরও বেশি হত। 

আরও পড়ুন: Deadlier than Covid-19 Pandemic: সাবধান! আসছে কোভিডের থেকেও মারাত্মক জীবাণু; ফের অতিমারি?
 
আবহাওয়া গবেষণা সংস্থাগুলি হিসেবে করে দেখেছে, মাত্র ৫০ বছরে অন্তত ১২ হাজারটির মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটছে। সমস্ত দুর্যোগের মূল কারণ তাপমাত্রার বৃদ্ধি। রাইজিং টেম্পারেচারই যত বন্যা, ঝড়, তাপপ্রবাহ, খরার কারণ।

আগাম সতর্কতা ব্যবস্থা এবং উন্নত বিপর্যয় মোকাবিলা ব্যবস্থার জেরে ক্ষয়ক্ষতি কমানো গেলেও মানুষের মৃত্যুর পাশাপাশি আর্থিক ক্ষতিও বিপুল হয়েছে। তারা বিশ্লেষণ করে দেখিয়েছেন, এই ক্ষতি সব চেয়ে বড় বিপর্যয়ের মুখে ঠেলেছে বিশ্বের দরিদ্রগোষ্ঠীকেই। যেমন, তারা সাম্প্রতিক উদাহরণ দিয়ে দেখিয়েছে, মোকা সব থেকে বড় ক্ষতি করেছে মায়ানমার ও বাংলাদেশের গরিব মানুষেরই।

আরও পড়ুন: History Of Kissing: চুমুতে চমক! প্রায় ৫০০০ বছর আগেও মানুষ ঠোঁটে ঠোঁট রেখে গড়ত ব্যারিকেড...

আবহাওয়ার বদল ও তার সূত্রে ঘটা প্রাকৃতিক দুর্যোগের জেরে মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৭০ সাল থেকে ২০২১ সাল সময়-পর্বে ক্ষতি হয়েছে প্রায় ১.৭ ট্রিলিয়ন ডলার!  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.