History Of Kissing: চুমুতে চমক! প্রায় ৫০০০ বছর আগেও মানুষ ঠোঁটে ঠোঁট রেখে গড়ত ব্যারিকেড...

History Of Kissing: এতদিন জানা ছিল মানুষ চুমু খেতে শিখেছে অন্তত ৩,৫০০ বছর আগে! কিন্তু নতুন গবেষণা বলছে, চুমুর ইতিহাস ৪,৫০০ বছর আগের। স্নেহজাত চুম্বন, প্রেমজাত চুম্বন-- সব নিয়েই নতুন করে চর্চা চলছে। ভাবা হয়েছে চুম্বনের যৌনতা নিয়েও।

Updated By: May 22, 2023, 05:57 PM IST
History Of Kissing: চুমুতে চমক! প্রায় ৫০০০ বছর আগেও মানুষ ঠোঁটে ঠোঁট রেখে গড়ত ব্যারিকেড...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চুম্বন তুমি কোথা হইতে আসিতেছ? না প্রশ্নটা একটু ঘুরিয়ে হওয়া উচিত, চুম্বন তুমি কত দিন হইতে এ-ধরণীতে বহমান? প্রেম-ভালোবাসার অনুষঙ্গ হিসেবে চুমু খাওয়ার প্রাচীনতম নজির সাড়ে চার হাজার বছরের পুরোনো। অর্থাৎ, এতকাল যা ভাবা হত, তার চেয়েও হাজার বছর আগের। দক্ষিণ এশিয়া থেকে ব্রোঞ্জ যুগের যে নিদর্শন এতদিন পাওয়া গিয়েছিল তার প্রেক্ষিতে জানা গিয়েছিল মানুষ চুমু খেতে শিখেছে অন্তত ৩,৫০০ বছর আগে! কিন্তু নতুন গবেষণা বলছে, চুমুর ইতিহাস ৪,৫০০ বছর আগের, তার শুরু মধ্য প্রাচ্যে। 

আরও পড়ুন: Birthday Of Herge: টিনটিনের স্রষ্টার সম্বন্ধে রহস্যময় এই বিষয়গুলি আপনি না-ও জানতে পারেন...

একটি সায়েন্স ম্যাগাজিনে এ সংক্রান্ত নতুন গবেষণা প্রকাশিত হয়েছে। গবেষণা প্রতিবেদনটি বলছে, ইতিহাসের প্রাচীন যুগেও প্রেম জানাতে মানুষ পরস্পরকে চুমু খেত। গবেষণায় প্রমাণ দিয়ে বলা হয়েছে, অন্তত খ্রিস্টপূর্ব ২৫০০ শতাব্দী থেকেই প্রাচীন মেসোপটেমিয়া ও মিশরে ঠোঁটে চুমু খাওয়ার চল ছিল। গবেষণাটি করেছেন ট্রোয়েলস পাঙ্ক আরবল এবং সোফি লান্ড রাসমুসেন।

এই দুই বিজ্ঞানী জানিয়েছেন, যৌনতা ও প্রেমজাত চুমুর প্রথম উল্লেখ হিসেবে ১৫০০ খ্রিষ্টপূর্ব সালে ভারতের একটি নজির দেখানো হয়। কিন্তু আরবল বলেন, তিনি জানতেন, এর আগেই প্রাচীন মেসোপটেমিয়ার কিছু চুম্বন-নজির মিলেছিল। সংগৃহীত প্রাচীন লিপির হাজারো লেখায় তাঁরা প্রেমের চুমুর অল্প কয়েকটি নজির পেয়েছেন। সেই প্রমাণ থেকে তাঁরা বলছেন, প্রাচীন যুগে প্রেমের ঘনিষ্ঠতা এবং তা থেকে চুমু খাওয়ার ব্যাপারটা ছিল। মূলত বিবাহিত যুগলেরাই চুমু খেতেন। তবে অবিবাহিত ব্যক্তিরাও যখন প্রেমে পড়তেন, তখন চুমু খেতেন। তবে সেই চুমু তাঁদের যৌনবাসনার অংশ হিসেবেই দেখা হত।

আরও পড়ুন: New York City Sinking: ক্রমশ মাটির ভিতরে ঢুকে যাচ্ছে নিউ ইয়র্ক! পুরোপুরি তলিয়ে যাবে স্বপ্নের এ শহর?

ট্রোয়েলস পাঙ্ক আরবল এবং সোফি লান্ড রাসমুসেন বাবা-মায়ের দেওয়া স্নেহচুম্বন এবং যৌনতা বা প্রেমজাত চুম্বনের মধ্যেও পার্থক্য করেছেন। তাঁদের সিদ্ধান্ত, প্রথম ধরনের চুমু এ বিশ্বে আবহমানকাল থেকেই চলছে। দ্বিতীয় ধরনটি অনেকটা পরের দিকে আসে। এবং তা সব দেশের সব সংস্কৃতিতে গ্রাহ্যও ছিল না! কিন্তু সব মিলিয়ে গবেষণায় যা বেরিয়ে এল, তা থেকে তো বলাই চলে, সাড়ে চার হাজার বছর আগেও মানুষ ঠোঁটে ঠোঁট রেখে গড়ত ব্যারিকেড!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.