পাকিস্তানে প্রথম হিন্দু দলিত মহিলা সেনেটর হলেন

সিন্ধ প্রদেশের থরের নগরপারকার জেলার প্রত্যন্ত গ্রামে থাকেন কোলহি। ১৬ বছর বয়সে লালচাঁদ নামে এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয়ে যায়। সে সময় নমব শ্রেণিতে পড়ছিলেন কোলহি

Updated By: Mar 4, 2018, 04:57 PM IST
পাকিস্তানে প্রথম হিন্দু দলিত মহিলা সেনেটর হলেন

নিজস্ব প্রতিবেদন: প্রথম হিন্দু দলিত মহিলা সেনেটর (উচ্চ কক্ষের সদস্য) হলেন পাকিস্তানে। পাকিস্তান পিপল'স পার্টি (পিপিপি) জানায় দেশে এটি নজিরবিহীন ঘটনা। থর থেকে নির্বাচত হন ৩৯ বছর বয়সী কৃষ্ণা কুমারি কোলহি। পাকিস্তান পিপল'স পার্টির বিলাওয়াল ভুট্টো জারদারি দলের সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন তিনি।

আরও পড়ুন- এক্ষুনি ওজন কমান, ট্রাম্পকে বার্গার-রেড মিট ছাড়ার পরামর্শ চিকিত্সকের

সিন্ধের সংখ্যালঘু দলিত সম্প্রদায় থেকে কোলহিকে সেনেটে পাঠানোর সিদ্ধান্ত নেয় পিপিপি। এর আগে হিন্দু সম্প্রদায় থেকে রত্না ভগবানদাস চাওলাকে সেনেটর করে পাঠিয়েছিল পাকিস্তান পিপল'স পার্টি।

আরও পড়ুন- হোয়াই হাউসের সামনে গুলি করে আত্মঘাতী এক ব্যক্তি

সিন্ধ প্রদেশের থরের নগরপারকার জেলার প্রত্যন্ত গ্রামে থাকেন কোলহি। ১৬ বছর বয়সে লালচাঁদ নামে এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয়ে যায়। সে সময় নমব শ্রেণিতে পড়ছিলেন কোলহি। বিয়ের পরও পড়াশুনাকে থামিয়ে রাখেননি তিনি। ২০১৩-য় সিন্ধ বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান থেকে স্নাতকোত্তর হন তিনি। এরপর সমাজকর্মী হিসাবে কাজ শুরু করেন। ভাইয়ের হাত ধরেই পাকিস্তান পিপল'স পার্টিতে যোগ দেওয়া কোলহির।

আরও পড়ুন- মাথার খুলি খুলে চিকিত্সকের মনে হল এটা তো সেই রোগী নয়!

.