India-Maldives: 'ক্ষমাপ্রার্থী', ভারতের কাছে মাফ চাইলেন প্রাক্তন মলদ্বীপ প্রেসিডেন্ট

বর্তমানে দুই দেশের মধ্যে সমস্যা কারণে ভারতীয়দের মলদ্বীপ যাওয়া কমেছে অনেকাংশেই। তাই মলদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ বয়কট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এমনকী মলদ্বীপের জনগণের হয়ে ভারতীয়দের কাছে ক্ষমাও চেয়ে নিলেন তিনি।

Updated By: Mar 9, 2024, 05:26 PM IST
India-Maldives: 'ক্ষমাপ্রার্থী', ভারতের কাছে মাফ চাইলেন প্রাক্তন মলদ্বীপ প্রেসিডেন্ট
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় পর্যটকরা মলদ্বীপ বয়কট করায় ক্ষতির মুখে পড়েছে সে দেশ। একসময়ে ভারতীয়দের পছন্দের পর্যটন কেন্দ্র ছিল মলদ্বীপ। বর্তমানে দুই দেশের মধ্যে সমস্যা কারণে ভারতীয়দের মলদ্বীপ যাওয়া কমেছে অনেকাংশেই। তাই মলদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ বয়কট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এমনকী মলদ্বীপের জনগণের হয়ে ভারতীয়দের কাছে ক্ষমাও চেয়ে নিলেন তিনি।

আরও পড়ুন, Flight Incident: আকাশেই খুলে পড়ল চাকা, জরুরি অবরতণ যাত্রীবোঝাই বোয়িং বিমানের

মলদ্বীপের পর্যটন মন্ত্রকের তথ্য় অনুযায়ীও দেখা গিয়েছে, ভারতের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েন শুরু হওয়ার পর ভারতীয় পর্যটকদের সংখ্যা ব্যাপক কমেছে। গত মার্চ মাসের তুলনায় এবারে ভারতীয় পর্যটকদের সংখ্যা ৩৩ শতাংশ কমেছে। তিনি বলেন, "বয়কট মলদ্বীপে ব্যাপক প্রভাব ফেলেছে এবং আমি সত্যিই এটি নিয়ে খুব উদ্বিগ্ন। আমি বলতে চাই যে আমি এবং মলদ্বীপের জনগণ দুঃখিত।"

সমস্যা চলাকালীনই মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর সরকার জানিয়ে দিয়েছে, ১০ মে-র পর উর্দিতে বা অসামরিক পোশাকে কোনও ভারতীয় বাহিনী মলদ্বীপে থাকবে না। এরপরেই নতুন করে মলদ্বীপ বয়কটের ডাক দিয়েছে ভারতীয়েরা। আর তা নিয়েই উদ্বেগ প্রকাশ করলেন সে দেশের প্রাক্তন প্রেসিডেন্ট নাশিদ। এদিন তিনি আরও বলেন, "আমি মনে করি এই বিষয়গুলি সমাধান করা উচিত এবং আমাদের অবশ্যই পরিবর্তন করা উচিত এবং আমাদের স্বাভাবিক সম্পর্কে ফিরে আসা উচিত।"

এদিকে ভারত মুখ ফেরাতেই মলদ্বীপের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে চিন। ভারতীয় পর্যটক কমতেই, মলদ্বীপে হঠাৎ করে চিনা পর্যটকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এ বছরে এখনও পর্যন্ত চিন থেকে মলদ্বীপে ৫৪ হাজার পর্যটক ঘুরতে গিয়েছে। 

আরও পড়ুন, Earthquake: প্রশান্ত মহাসাগরের দ্বীপে প্রবল ভূমিকম্প! ধেয়ে আসবে সুনামি?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.