Sumatra Earthquake: তীব্র মাত্রার ভূকম্পে দুলে উঠল মাটি! আফটারশকের আশঙ্কার মধ্যেই সুনামি কি হবে?

Sumatra Earthquake: ভূকম্পের শেষ নেই। কোথাও না কোথাও একটার পর একটা ভূকম্পের ঘটনা ঘটেই চলেছে। কোথাও তা মর্মান্তিক আকার নিচ্ছে, কোথাও তা অতটা সাংঘাতিক হয়নি। কিন্তু আতঙ্কের বাতাবরণ তৈরি হচ্ছে।

Updated By: Apr 4, 2023, 03:41 PM IST
Sumatra Earthquake: তীব্র মাত্রার ভূকম্পে দুলে উঠল মাটি! আফটারশকের আশঙ্কার মধ্যেই সুনামি কি হবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৬.১ মাত্রার ভূকম্প অনুভূত হল ইন্দোনেশিয়ার সুমাত্রায়। সোমবার পশ্চিম ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপ কেঁপে উঠেছে ভূমিকম্পে। ইউ এস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, এই কম্পনের এপিসেন্টার ছিল উত্তর সুমাত্রার দক্ষিণ-পশ্চিম  পাডানংসাইডেমপুয়ান শহরে ৮৪ কিলোমিটার বা ৫২ মাইল ভিতরে। এটি ঘটেছে সোমবার রাত দশটা নাগাদ। 

কম্পন খুব কম মাত্রার নয়, এবং সন্নিহিত সমুদ্রাঞ্চল রয়েছে। তা হলে কি সুনামির আশঙ্কা থাকছে? 

আরও পড়ুন: Bangladesh Fire: ভয়াবহ আগুনে ৪০০০ দোকান পুড়ে ছাই! ঘন কালো ধোঁয়া আর কান্নায় ভারী এলাকার বাতাস...

সুমাত্রার আবহাওয়াবিদ এবং ভূপদার্থতত্ত্ববিদ জানিয়েছে, এই ভূকম্পের জেরে কোনও সুনামি ঘটছে না। তবে এপিসেন্টারের নিকটবর্তী এলাকায় যাঁরা আছেন, তাঁদের আফটারশকের আশঙ্কার কথা মনে করিয়ে দিয়েছে তারা।

আরও পড়ুন: Ban Use Of English: সরকারি কাজে ইংরেজি ব্যবহার করলেই এবার থেকে দিতে হবে মোটা জরিমানা...

এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর আসেনি। তবে কোনও কোনও জায়গার বাসিন্দারা জানিয়েছেন, তাঁদের বাড়ি রীতিমতো কেঁপে উঠেছে। এক এলাকাবাসী জানিয়েছেন, সাধারণত যতক্ষণ ধরে কম্পন হয়ে থাকে, এই কম্পন তার চেয়ে একটু বেশি সময় জুড়ে হয়েছে।

ইন্দোনেশিয়ার কাছে ভূমিকম্প অবশ্য নতুন কিছু নয়, আতঙ্কেরও কিছু নয়। ইন্দোনেশিয়ার মানুষ বহুবারই ভূমিকম্পের মুখোমুখি হয়েছেন। প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারের উপর অবস্থিত ইন্দোনেশিয়া। গত নভেম্বরেই পশ্চিম জাভায় ৫.৬ মাত্রার এক ভূমিকম্প অনুভূত হয়েছিল। অন্ততপক্ষে ৬০২ জন মারা গিয়েছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.