Ants On Earth: পিঁপড়ের ওজন ১২০০ কোটি কিলোগ্রাম! কী ভাবে? জানতে ক্লিক করুন...

Ants On Earth: অতি কঠিন। প্রায় মাথার চুল গোনার মতো বা আকাশের তারা গোনার মতো অসম্ভব। কিন্তু সেই অসম্ভবটিই সম্ভব করে ফেলেছেন একদল বিজ্ঞানী। বহু কাঠখড় পুড়িয়ে গোটা পৃথিবীর পিঁপড়ের খতিয়ান নিয়ে ফেলেছেন তাঁরা।

Updated By: Sep 28, 2022, 04:57 PM IST
Ants On Earth: পিঁপড়ের ওজন ১২০০ কোটি কিলোগ্রাম! কী ভাবে? জানতে ক্লিক করুন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীতে পিঁপড়ে রয়েছে ডাইনোসরেরও আগে থেকে। সারা পৃথিবীতে এখনও পর্যন্ত ১৫ হাজারের কিছু বেশি প্রজাতি এবং উপপ্রজাতির পিঁপড়ের সন্ধান পাওয়া গিয়েছে। সব মিলিয়ে তাদের সংখ্যা কত? সেটা বলা অতি কঠিন। প্রায় মাথার চুল গোনার মতো বা আকাশের তারা গোনার মতো অসম্ভব। কিন্তু সেই অসম্ভবটিই সম্ভব করে ফেলেছেন একদল বিজ্ঞানী। তাঁরা বহু কাঠখড় পুড়িয়ে গোটা পৃথিবীর পিঁপড়ের খতিয়ান নিয়ে ফেলেছেন। পৃথিবীর মোট পিঁপড়ে গুনে ফেলেছেন তাঁরা। ওই জীববিজ্ঞানীরা এক বিশেষ পদ্ধতিতে দেখেছেন পৃথিবীর মোট পিঁপড়ের সংখ্যা হল-- ২০০০০০০০০০০০০০০০০। ২-র পর ১৬টি শূন্য। মানে, ২০ হাজার লক্ষ কোটি! এই অসাধ্যসাধন করেছেন হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁদের মতে, প্রায় ২০ কোয়াড্রিলন পিঁপড়ে রয়েছে পৃথিবীতে। ১ কোয়াড্রিলন মানে, ১ হাজার লক্ষ কোটি।   

আরও পড়ুন: DART Mission: পৃথিবীতে আঘাত করলে নিমেষে মাটিতে মিশে যেত বড় কোনো শহর, ধাক্কা মেরে সরিয়ে দিল ডার্ট...

কী ভাবে পিঁপড়ের সংখ্যা গুনে শেষ করলেন গবেষকরা? 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

গবেষণাপত্রে সেই হদিশও দেওয়া হয়েছে। পৃথিবী জুড়ে ছড়িয়ে রয়েছে পিঁপড়ের বিভিন্ন প্রজাতি। বিভিন্ন সময়েই এই কীটটির সংখ্যা কত, তা ভাবিয়ে তুলেছে প্রকৃতিবিদদের। উপযুক্ত পদ্ধতি, যন্ত্রপাতি ও অভিজ্ঞতার অভাব থাকলেও গবেষকরা বলেছেন, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ের 'জন'ঘনত্ব কত, তা নিয়ে ৪৮৯টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেই গবেষণাপত্রগুলি থেকে তথ্য সংগ্রহ করে তাঁরা ওই মোট সংখ্যাটা পেয়েছেন। তবে এই গণনার মধ্যে বিচ্যুতি থেকে যাওয়ার সম্ভাবনাও নাকচ করেননি তাঁরা।

গবেষকরা জানাচ্ছেন, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ের সংখ্যা বিভিন্ন রকম। ক্রান্তীয় অঞ্চল অর্থাৎ, গরম আবহাওয়াসম্পন্ন এলাকায় পিঁপড়ের সংখ্যা অন্যান্য এলাকার তুলনায় বেশি; প্রায় ছ'গুণ বেশি। আরও বলা হয়েছে, বিশ্বে যত পিঁপড়ে রয়েছে তার মোট ওজন ১২০০ কোটি কিলোগ্রাম। গবেষকরা লিখেছেন, বিশ্বব্যাপী পিঁপড়ের এই হিসেব কীটপতঙ্গ বিষয়ক মানুষের জ্ঞানকে আরও সমৃদ্ধ করেব। পরিবেশগত পরিবর্তনের ক্ষেত্রে পিঁপড়েদের মধ্যে কীরকম প্রতিক্রিয়া ঘটে, দেখা যাবে তা-ও। 

পিঁপড়ে সম্বন্ধে কেন এত কৌতূহল? 

আসলে খুবই নগণ্য এই কীটটির প্রকৃতিতে নানা গুরুত্ব। বহু পাখি তাদের খাদ্য হিসেবে পিঁপড়েকে গ্রহণ করে। পিঁপড়েরা গাছের ডালে বা পাতায় থাকে। পিঁপড়েরা নানা ভাবে গাছের বীজ ছড়ানোর কাজও করে থাকে। তা ছাড়া গাছের পাতায় বা শিকড়ে ও ডালে অনেক সময়েই নানা ক্ষতিকর পোকামাকড় আক্রমণ করে। পিঁপড়ে এগুলি শিকার করে গাছকে বাঁচায়। জলবায়ু পরিবর্তনের জেরে সব প্রাণীরই উপর নেতিবাচক প্রভাব পড়েছে। পড়েছে পিঁপড়ের উপরও। ফলে পিঁপড়ের সাম্রাজ্যেও সংকট ঘনিয়েছে। এদের দিকেও সমান মনোযোগ দেওয়া জরুরি বলে মনে করেন পরিবেশবিজ্ঞানীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.