ভারতকে ‘লাল’ তালিকাভুক্ত করল ব্রিটেন, করোনার ভারতীয় প্রজাতি নিয়ে চিন্তিত স্বাস্থ্যমন্ত্রক

ব্রিটেন সফরের বিধিনিষেধ আরোপ করে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিকদের লাল তালিকায় (Red list) রাখা হয়েছে

Updated By: Apr 20, 2021, 09:59 AM IST
ভারতকে ‘লাল’ তালিকাভুক্ত করল ব্রিটেন, করোনার ভারতীয় প্রজাতি নিয়ে চিন্তিত স্বাস্থ্যমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে ভারতীয়রা ব্রিটেনে (Britain) প্রবেশ করতে পারবেন না। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) ভারত সফর বাতিলের পরপরই সেদেশের ভারতীয়দের পা রাখায় নিষেধাজ্ঞা জারি করল ব্রিটেন। স্বাস্থ্যসচিব ম্যাট হ্যানকক (Matt Hankok) সোমবার ব্রিটেনের পার্লামেন্টে এই ঘোষণা করেন। এই নিয়ম কার্যকর হবে আগামী ২৪ এপ্রিল থেকে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: করোনার জেরে ফের বন্ধ সিনেমাহল, উদ্বিগ্ন হল মালিকরা, চিন্তায় টলিউড

করোনার ভারতীয় প্রজাতি ভাইরাস নিয়ে চিন্তায় ব্রিটেন। যেভাবে ভারতে করোনা (Corona virus) সংক্রমণ বাড়ছে, তাতে এই আবহে এ দেশ থেকে কোনও ভারতীয় ব্রিটেনে ঢুকতে পারবেন না। ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রক অবশ্য ভারত থেকে কোনও আইরিশ বা ব্রিটিশ নাগরিকেরা দেশে ফিরলে,  তাঁদের এই নিষেধাজ্ঞার আওতায় পড়তে হবে না বলে জানিয়েছে। যদিও এই সময়ে যে ব্রিটিষ নাগরিকেরা দেশে ফিরবেন, তাঁদের ১০ দিনের কোয়ারেনটিনে (Quarantine) যাওয়া বাধ্যতা মূলক করেছে ব্রিটিশ সরকার। দেশে ঠোকার দ্বিতীয় ও অষ্টম দিনে তাঁদের করোনা পরীক্ষা করাতে হবে। নিজের খরচে থাকতে হবে আইসোলেশন সেন্টারে (Isolation Centre)। 

আরও পড়ুন: করোনাকে হারিয়ে দিয়ে এখন বুক ভরে শ্বাস নিচ্ছে ইজরায়েল

সোমবার ব্রিটেনের পার্লামেন্টে হাউস অব কমন্স-এ (House of Commons) দাঁড়িয়ে নিষেধাজ্ঞার বিষয়ে জানিয়েছেন হ্যানকক। তিনি আরও জানিয়েছেন,  শুধু ভারতই  (India) নয়, বাংলাদেশ (Bangladesh)  এবং পাকিস্তানের (Pakistan) নাগরিকদের উপরেও একই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ব্রিটেন সফরের বিধিনিষেধ আরোপ করে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের নাগরিকদের লাল তালিকায় (Red list) রাখা হয়েছে। সম্প্রতি ব্রিটেনে করোনার ভারতীয় প্রজাতির ১০৩টি সংক্রমণের সন্ধান পাওয়া গিয়েছে। তাই ভারতীয়দের উপরে নিষেধাজ্ঞা জারি করা হল বলে মনে করা হচ্ছে।

.