ইন্টারনেট ব্যবহারে ১৬৭ দেশের মধ্যে ভারত রয়েছে কত নম্বরে দেখুন

বিশ্বের যে ১৬৭টি দেশ এখন ইন্টারেনেট ব্যবহার করে, তার মধ্যে ১৩১ নম্বরে রয়েছে ভারত! আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের এক প্রতিবেদনে প্রকাশ পেয়েছে এই তথ্য। এই তালিকা তৈরিতে ১১টি জিনিস বিবেচনা করা হয়েছে। এর মধ্যে একটি দেশে প্রতি ১০০ জনে কতজন মোবাইল ফোন, ল্যান্ড লাইন ফোন, ব্রডব্যান্ড ইন্টারনেট ও কম্পিউটার ব্যবহার করেন সেগুলো দেখা হয়েছে। এর পাশাপাশি দেশেগুলির সার্বিক শিক্ষার হার, কারিগরি ও উচ্চশিক্ষার হারকেও গুরুত্ব দিয়ে দেখা হয়েছে।

Updated By: Jul 29, 2016, 01:42 PM IST
ইন্টারনেট ব্যবহারে ১৬৭ দেশের মধ্যে ভারত রয়েছে কত নম্বরে দেখুন

ওয়েব ডেস্ক: বিশ্বের যে ১৬৭টি দেশ এখন ইন্টারেনেট ব্যবহার করে, তার মধ্যে ১৩১ নম্বরে রয়েছে ভারত! আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের এক প্রতিবেদনে প্রকাশ পেয়েছে এই তথ্য। এই তালিকা তৈরিতে ১১টি জিনিস বিবেচনা করা হয়েছে। এর মধ্যে একটি দেশে প্রতি ১০০ জনে কতজন মোবাইল ফোন, ল্যান্ড লাইন ফোন, ব্রডব্যান্ড ইন্টারনেট ও কম্পিউটার ব্যবহার করেন সেগুলো দেখা হয়েছে। এর পাশাপাশি দেশেগুলির সার্বিক শিক্ষার হার, কারিগরি ও উচ্চশিক্ষার হারকেও গুরুত্ব দিয়ে দেখা হয়েছে।

আরও পড়ুন এই শহরে স্মার্ট ফোনের থেকেও কম দামে পাওয়া যায় বন্দুক!

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে ভালো জায়গায় আছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা তালিকায় রয়েছে ১১৫ নম্বরে। এরপর ভুটান, ১১৯ নম্বরে। ভারতের অবস্থা বেশ খারাপ । কারণ, আমাদের দেশ আছে ১৩১ নম্বরে। নেপাল রয়েছে ১৩৬ নম্বরে। এরপর ১৪২ থেকে ১৪৪ নম্বর স্থানে আছে যথাক্রমে মায়ানমার, পাকিস্তান ও বাংলাদেশ। দক্ষিণ এশিয়ায় সব শেষে আছে আফগানিস্তান (১৫৬)।

আরও পড়ুন  এক মিটারের বেশি বড় পায়ের আঙুল!

 

.