পৃথিবীর যে অফিসে ইন্টারনেট স্পিড সবচেয়ে বেশি

আচ্ছা আপনার অফিস নিয়ে কী কী অভিযোগ আছে? জানি প্রথমে বলবেন মাইনে, তারপর বলবেন বস, সহকর্মীদের ব্যবহার। আর একটু মাথা চুলকে বলবেন অফিসের কম্পিউটারে ইন্টারনেট স্পিড। ইন্টারনেট স্পিডের ব্যাপারটায় হয়তো সবাই কম বেশি একমত হবে। এমনতি যে কোনও উন্নত দেশের তুলনায় আমাদের দেশের ইন্টারনেট স্পিড বেশ কম। এই যেমন আমেরিকার ইন্টারনেট স্পিড গড়ে ১২.৬ এমবি/প্রতি সেকেন্ড। সেখানে ভারতের গড়ে ২.৫ এমবি/প্রতি সেকেন্ড। দক্ষিণ কোরিয়ায় গড় ইন্টারনেট গতি বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। সেখানে ইন্টারনেট স্পিড প্রতি সেকেন্ডে ১৭ হাজার ১৮৭ কিলোবাইট।

Updated By: Apr 21, 2016, 10:49 AM IST
পৃথিবীর যে অফিসে ইন্টারনেট স্পিড সবচেয়ে বেশি

ওয়েব ডেস্ক: আচ্ছা আপনার অফিস নিয়ে কী কী অভিযোগ আছে? জানি প্রথমে বলবেন মাইনে, তারপর বলবেন বস, সহকর্মীদের ব্যবহার। আর একটু মাথা চুলকে বলবেন অফিসের কম্পিউটারে ইন্টারনেট স্পিড। ইন্টারনেট স্পিডের ব্যাপারটায় হয়তো সবাই কম বেশি একমত হবে। এমনতি যে কোনও উন্নত দেশের তুলনায় আমাদের দেশের ইন্টারনেট স্পিড বেশ কম। এই যেমন আমেরিকার ইন্টারনেট স্পিড গড়ে ১২.৬ এমবি/প্রতি সেকেন্ড। সেখানে ভারতের গড়ে ২.৫ এমবি/প্রতি সেকেন্ড। দক্ষিণ কোরিয়ায় গড় ইন্টারনেট গতি বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। সেখানে ইন্টারনেট স্পিড প্রতি সেকেন্ডে ১৭ হাজার ১৮৭ কিলোবাইট।

সে যাই হোক এবার আসি নাসা-র কথায়। বিশ্বের সবচেয়ে উন্নত মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা-য় ইন্টারনেট স্পিড কত জানেন? আমেরিকার আম আদমিরা যে গতিতে সাধারণত ইন্টারনেট ব্যবহার করেন, তার চেয়ে নাসায় ১৩ হাজার গুণ দ্রুতগতিতে নেট ব্যবহার করা যায়। নাসায় কম্পিউটারে ব্যবহার করা স্যাডো নেটওয়ার্ক, যার নাম ESnet। সংক্ষেপে যাকে বলে এমার্জেন্সি সায়েন্স নেটওয়ার্ক। যেখানে অবিশ্বাস্য প্রতি সেকেন্ডে ৯১ গিগিবাইট গতিতে ইন্টারনেট ব্যবহার করা হয়। 

Tags:
.