ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হল জাপানে

সুনামি সতর্কতা জারি করা হল জাপানে। জাপানের স্থানীয় সময় অনুসারে সকাল ৬টার সময় ভূমিকম্প হয় জপানে। রিখটার স্কেলে যার পরিমাপ ছিল ৭.০। জাপানের দক্ষিণ-পশ্চিম দিকে ভুমিকম্প অনিভূত হয় বেশি। সব থেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণ-পশ্চিমের অঞ্চলগুলি। যার মধ্যে রয়েছে মাকুরাজাকি।

Updated By: Nov 14, 2015, 11:01 AM IST
ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হল জাপানে

ওয়েব ডেস্ক: সুনামি সতর্কতা জারি করা হল জাপানে। জাপানের স্থানীয় সময় অনুসারে সকাল ৬টার সময় ভূমিকম্প হয় জপানে। রিখটার স্কেলে যার পরিমাপ ছিল ৭.০। জাপানের দক্ষিণ-পশ্চিম দিকে ভুমিকম্প অনিভূত হয় বেশি। সব থেকে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দক্ষিণ-পশ্চিমের অঞ্চলগুলি। যার মধ্যে রয়েছে মাকুরাজাকি।

জাপানের মেটারোলজিস্টদের মতে, জাপানের পশ্চিম দিকের সমুদ্র থেকে উৎপত্তি হতে পারে সুনামির। যা প্রধানত কাগোশিমা এবং সাতসুনান দ্বীপটিকে ভাসিয়ে নিয়ে যেতে পারে। যার জন্য আগে থেকেই সমুদ্রের পাড়ে না যাওয়ার জন্য সতর্কতা জারি করা হয়েছে।

২০১১ সালের ভয়ঙ্কর সুনামির ধাক্কা এখনও ঠিকভাবে কাটিয়ে উঠতে পারেনি জাপান। যেই ভূমিকম্পের পরিমাপ ছিল রিখটার স্কেলে ৯.০। ২০১১-র সুনামির পর আবার সুনামির সতর্কতা জারি করার জন্য রীতিমত আতঙ্কিত হয়ে রয়েছে জাপানের মানুষেরা।  

 

.