উত্তর কোরিয়ার পরমাণু হামলা থেকে বাঁচতে মহড়া চালাচ্ছে জাপান

টোকিও-র এক অফিসযাত্রী শোতা মাতসুসিমা জানান, মাঝে মাঝে আমরা এমন মহড়া অংশগ্রহণ করছি। কিন্তু সৌভাগ্য যে সত্যি সত্যি কোনও পরমাণু ক্ষেপণাস্ত্র এসে পড়েনি। জাপান সাধারণত ভূমিকম্প প্রবণ এলাকা।

Updated By: Jan 22, 2018, 08:50 PM IST
উত্তর কোরিয়ার পরমাণু হামলা থেকে বাঁচতে মহড়া চালাচ্ছে জাপান
ছবি- এএফপি

নিজস্ব প্রতিবেদন: টোকিও-র রাস্তায় হঠাতই মাইকে সতর্কবার্তা, উত্তর কোরিয়া থেকে ক্ষেপণাস্ত্র উড়ে আসছে জাপানের দিকে। ব্যস্ত শহর তত্ক্ষণাত্ তটস্থ! অফিস, রেস্তোরাঁ, স্টেশন-যে যেখানে পেরেছেন, ছুটে নিরাপদ জায়গা খুঁজে নিয়েছেন। কয়েক মিনিট পর মাইকে ফের জানানো হয়, ভয় কেটে গিয়েছে। প্রশান্ত মহাসাগরে পড়েছে ওই ক্ষেপণাস্ত্র।  যদিও সত্যি এমন কোনও বিপদের আশঙ্কা ছিল না এদিন। এটি একটি মহড়া ছিল। জাপানের বিভিন্ন জায়গায় এভাবেই মহড়া চালাচ্ছে প্রশাসন। এদিন মহড়ায় প্রায় ২৫০ মানুষ অংশগ্রহণ করেন।

হঠাত্ এমন অভিনব মহড়া কেন?

আরও পড়ুন- মাছের পেট থেকে বেরল প্ল্যাস্টিক বোতল, লাইটার, চিরুনি...

টোকিও-র এক অফিসযাত্রী শোতা মাতসুসিমা জানান, মাঝে মাঝে আমরা এমন মহড়া অংশগ্রহণ করছি। কিন্তু সৌভাগ্য যে সত্যি সত্যি কোনও পরমাণু ক্ষেপণাস্ত্র এসে পড়েনি। জাপান সাধারণত ভূমিকম্প প্রবণ এলাকা। বিপর্যয়ের হাত থেকে রেহাই পাওয়ার জন্য বছরভর এমনই মহড়া চলে জাপানে। তবে, কিমের বারংবার পরমাণু হুমকিতে ত্রাস ছড়িয়েছে জাপানবাসীদের মনে।

আরও পড়ুন- পাক কারাগারে মৃত্যু মুখে লাদেন হত্যার কারিগর 

মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধু হিসাবে জাপান সবসময়ই কিমের হুমকি তালিকায় রয়েছে। এর আগে বেশ কয়েকবার জাপানের আকাশ সীমা লঙ্ঘন করে জাপান সাগরে উত্ক্ষেপন করেছে কোরিয়ার ক্ষেপণাস্ত্র। এমনকী জাপানকে উড়িয়ে দেওয়ারও হুমকি দিয়েছেন কিম।

আরও পড়ুন- নিশ্চিন্তে থাকুন, ৪ ফেব্রুয়ারি পৃথিবী ধ্বংস হচ্ছে না

তবে, এই মহড়ায় অংশগ্রহণ করতে রাজি নন অনেকেই। তাঁরা প্রতিবাদ করে জানান, এই মহড়ায় অংশগ্রহণ মানেই যুদ্ধকে সমর্থন করা। কামিওকা নামে ৭৭ বছর বয়সী এক শিক্ষিকা বলেন, “পরমাণু হামলা হলে কেউ বাঁচবো না আমরা। এতটুকুও সময় পাবো না। তাহলে এই মহড়ায় অংশগ্রহণ করে কী লাভ।”

আরও পড়ুন- ঝুঁকলেই স্তনযুগল দেখা যায়, তাই সটান চিঠি সরকারকে!   

.