দিব্যি আছেন কিম জং উন, কারখানা পরিদর্শনে এসে হাসিমুখে তুললেন ফটো

চলতি সপ্তাহের শুরুতে ওয়াশিংটনের এক গোয়েন্দা সংস্থা সৈকত শহরে দাঁড়ানো অবস্থায় কিমের ব্যক্তিগত ট্রেনের একটি উপগ্রহ চিত্র প্রকাশ করে।

Updated By: May 2, 2020, 11:07 AM IST
দিব্যি আছেন কিম জং উন, কারখানা পরিদর্শনে এসে হাসিমুখে তুললেন ফটো
সার কারখানর উদ্বোধনে উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার

নিজস্ব প্রতিবেদন : একটা এডিট করা ছবি। আর তাই ঘিরে উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উনের মৃত্যুর জল্পনা তুঙ্গে বিশ্বজুড়ে। তবে সব জল্পনার আগুনে জল ঢাললেন কিম নিজেই। একটি সার কারখানার উদ্বোধন করতে এসে হাসিমুখে ছবি তুললেন তিনি। ছবিটি প্রকাশ করেছে উত্তর কোরিয়া সরকার।

কিম জং ২, অর্থাৎ কিম জং উনের বাবার শেষকৃত্যের ছবি ফটোশপ করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছিল গুজব। সেখানে কিম জং ২-এর দেহের জায়গায় কিম জং উনের ছবি এডিট করে বসিয়ে দেওয়া হয়। হংকংয়ের এক বৈদ্যুতিন সংবাদ-মাধ্যমে ছবিটি প্রতিবেদনে স্থান পেতেই শোরগোল পড়ে যায় আন্তর্জাতিক মহলে।

শুধু তাই নয় কিমের মৃত্যুতে পরবর্তী উত্তর কোরিয়ার শাসক কে হতে পারেন তাই নিয়ে শুরু হয়েছিল আলোচনা। অনেকে মনে করেছিলেন কিম জং উনের বোন হতে পারেন নতুন সুপ্রিম লিডার।

আবার কোনও কোনও সূত্রে বলা হচ্ছিল ভীষণ অসুস্থ কিম জং উন। অতিরিক্ত ধূমপান মদ্যপান ইত্যাদি জেরে হূদযন্ত্রের একাধিক সমস্যায় ভুগছেন তিনি। তাই তাঁকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। তবে উত্তর কোরিয়া সরকারের এদিন প্রকাশ করা ছবিতে আপাতদৃষ্টিতে তাঁর শারীরিক অসুস্থতার কোন ইঙ্গিত মেলেনি।

চলতি সপ্তাহের শুরুতে ওয়াশিংটনের এক গোয়েন্দা সংস্থা কিম জং উনের ব্যক্তিগত ট্রেনের একটি উপগ্রহ চিত্র প্রকাশ করে। সেই ছবিতে দেখা যায় এক সৈকত শহরে দাঁড়িয়ে কিমের ব্যক্তিগত ট্রেন। তারপরেই অনেকে ধারণা করেন যে সবই হয়তো গুজব!

কিম যে বহাল তবিয়তে আছেন, এবার তা নিজেরাই জানিয়ে দিল উত্তর কোরিয়া সরকার। উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমেও সম্প্রচারিত হয়েছে কিম জং উনের এই ছবি। ছবিতে কারখানার কর্তাদের সঙ্গে হাসিমুখে দেখা গিয়েছে উত্তর কোরিয়ার সুপ্রিম লিডারকে। দক্ষিণ পিয়ংইয়াং-এর এই সার কারখানা উদ্বোধন করেন তিনি।

এর আগে শেষবার গত ১১ এপ্রিল দেখা গিয়েছিল কিমকে। তারপর থেকে সংবাদমাধ্যমের সামনে আসতে দেখা যায়নি তাঁকে। গত ১৫ এপ্রিল তাঁর ঠাকুরদার জন্মবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে দেখা যায়নি তাঁকে। এরফলেই আরও তুঙ্গে উঠেছিল জল্পনা।

আরও পড়ুন, কবে বিদায় নেবে করোনা? বিশেষজ্ঞদের রিপোর্টে নতুন করে আশঙ্কার কথা

 

.