কবে বিদায় নেবে করোনা? বিশেষজ্ঞদের রিপোর্টে নতুন করে আশঙ্কার কথা

May 02, 2020, 09:02 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : করোনা আতঙ্কে ত্রাহি ত্রাহি রব বিশ্বজুড়ে। মৃত্যুমিছিলে হাহাকার। সারা বিশ্বের মানুষের একটাই প্রশ্ন কবে বিদায় নেবে করোনা?  সেই প্রশ্নের উত্তরে কোনও আশ্বাসবাণী নয় বরং দুঃসংবাদই শোনাচ্ছেন বিজ্ঞানীরা।

2/5

বিশ্বজুড়ে প্রায় ২ বছর দাপট দেখাতে পারে এই ভাইরাস। মিনেসোটা বিশ্ববিদ্য়ালয়ের একদল বিশেষজ্ঞের গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। আশঙ্কার কথা আরও বলা হয়েছে, অনেক সময় কোনও উপসর্গ লক্ষ্য করার আগেই মানব শরীরে এই ভাইরাসের সংক্রমণ হতে পারে।  

3/5

মিনেসোটা বিশ্ববিদ্য়ালয়ের সেন্টার ফর ইনফেকশনস ডিজিজ রিসার্চ অ্য়ান্ড পলিসির রিপোর্টে উল্লেখ করা হয়েছে, যতক্ষণ না বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের মধ্যে এই রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেছ, ততক্ষণ পর্যন্ত করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না।  

4/5

বিশেষজ্ঞদের রিপোর্টে আগামী ২ বছর এই ভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচতে সকলকে প্রস্তুতি নেওয়ার কথা বলা হয়েছে। কারণ করোনা ভ্যাকসিন নিয়ে সারা বিশ্বে জোরকদমে গবেষণা চললেও, এখনও কোনও সদর্থক ফলাফল কারোও হাতেই আসেনি।

5/5

প্রসঙ্গত, এখনও পর্যন্ত সারা বিশ্বে ৩৪ লাখ ১ হাজার ২ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ২ লাখ ৩৯ হাজার ৬০২ জন। আর সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৮১ হাজার ৫৯৯ জন। (সূত্র: ওয়ার্ল্ডোমিটার্স)